১ ডিসেম্বর, ২০২১ ২১:১০

চট্টগ্রামে এক বছরে এইডস শনাক্ত ৫০, মৃত্যু ৫

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

চট্টগ্রামে এক বছরে এইডস শনাক্ত ৫০, মৃত্যু ৫

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে গত এক বছরে (২০২১ সালে) নতুন করে ৫০ জন এইচআইভি-এইডস শনাক্ত হয়। এর মধ্যে পুরুষ ৩৭ জন, মহিলা ১১ জন এবং শিশু ২ জন। গত এক বছরে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় পাঁচজন। এর মধ্যে পুরুষ ৩ জন, মহিলা ১ জন এবং শিশু ১ জন। 

বুধবার বিশ্ব এইডস দিবস-২০২১ উপলক্ষ্যে চমেক হাসপাতাল এ তথ্য প্রকাশ করে।  

অন্যদিকে, চমেক হাসপাতালে প্রিভেনশন অব মাদার টু চাইল্ড ট্রান্সমিশন (পিএমটিসিটি) কার্যক্রমের আওতায় ইতোমধ্যে ২১ জন এইচআইভি আক্রান্ত মায়ের সফল ডেলিভারি সম্পন্ন করা হয়। পিএমটিসিটি ইন্টারভেনশনের ফলে ২১টি ডেলিভারির মধ্যে ২১টি বাচ্চাই এইচআইভি মুক্ত।   

বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ এবং হাসপাতালের যৌথ উদ্যোগে হাসপাতালে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা ক্যাম্পাস এলাকা প্রদক্ষিণ করে। ‘সমতার বাংলাদেশ, এইডস ও অতিমারী হবে শেষ’ শীর্ষক  প্রতিপাদ্যকে সামনে রেখে পিএমটিসিটি সেবা জোরদারকরণ প্রকল্প-চমেকহার সহযোগিতায় বিশ্ব এইডস দিবস পালিত হয়। শোভাযাত্রা উদ্বোধন করেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এস এম হুমায়ুন কবীর এবং চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পাশাপাশি ২০১৯ ইং সাল থেকে ২৫০ শয্যা বিশিষ্ট চট্টগ্রাম জেনারেল হাসপাতাল এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত মেমন মাতৃসদন হাসপাতালে পিএমটিসিটি সেবা কার্যক্রম চালু করা হয়।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর