শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:৫৮

মধু, চুঁইঝাল, বাগদা চিংড়িকে খুলনার পণ্য করার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক, খুলনা

মধু, চুঁইঝাল, বাগদা চিংড়িকে খুলনার পণ্য করার প্রস্তাব

খুলনার বাগদা চিংড়ির যেমন বিশ্বব্যাপী সুনাম আছে, তেমনি এখানকার চুঁইঝালেরও কদর ব্যাপক। এছাড়া সুন্দরবনের মধুর চাহিদাও অনেক। এই তিন পণ্যকে খুলনার ভৌগলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে নিবন্ধনের দাবি জানানো হয়েছে। 

রবিবার বিকেলে খুলনা সার্কিট হাউস সম্মেলনকক্ষে ‘ভৌগোলিক নির্দেশক পণ্য নিবন্ধন : সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনারে এই প্রস্তাবনা দেওয়া হয়। 

শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতর (ডিপিডিটি) ও খুলনা জেলা প্রশাসন এ সম্মেলনের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। সভাপতিত্ব করেন ডিপিডিটির ডেপুটি রেজিস্ট্রার মো. ওবায়দুর রহমান।

সেমিনারে জানানো হয়- কৃষি, প্রাকৃতিক ও তৈরিকৃত পণ্যকে একটি নির্দিষ্ট অঞ্চলের জিআই পণ্য হিসেবে নিবন্ধনের সুযোগ আছে। জিআই পণ্য হিসেবে নিবন্ধিত পণ্য কেবল নিবন্ধিত ব্যক্তি, সমিতি বা প্রতিষ্ঠান সরবরাহ করতে পারবে। ফলে পণ্যের গুণগত মান নিশ্চিত হবে। কেউ ভেজাল বা নকল পণ্য উৎপাদন করতে পারবে না। এতে বিনিয়োগ ও রফতানি বাড়বে। 

সভায় খুলনা সিভিল সার্জন ডা. সুজাত আহমেদ, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আছাদুজ্জামান, অতিক্তি জেলা প্রশাসক মো. জিয়াউর রহমানসহ বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য