শিরোনাম
প্রকাশ : ২ এপ্রিল, ২০২০ ১৯:০৭

'মানুষকে বাঁচিয়ে রাখার চেয়ে বড় কোনো উন্নয়ন প্রকল্প হতে পারে না'

নিজস্ব প্রতিবেদক

'মানুষকে বাঁচিয়ে রাখার চেয়ে বড় কোনো উন্নয়ন প্রকল্প হতে পারে না'
ফাইল ছবি

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, করোনাভাইরাস প্রতিরোধে অপ্রতুল প্রস্তুতি আর ব্যবস্থাপনায় সঙ্কটময় অবস্থায় পড়েছে দেশ। দেশের নিম্মআয়ের মানুষজনকে কিভাবে বাঁচিয়ে রাখা যায় সে বিষয়টিকে প্রথমে গুরুত্ব দিতে হবে। দিন আনে দিন খায় ৬ কোটির অধিক মানুষ। আগামী ৩ বা ৬ মাস যেন তাদের খাওয়ানো যায় সেজন্য যে কোনোভাবেই ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে বার্ষিক উন্নয়ন বাজেট থেকে ব্যয় কমিয়ে এক্ষেত্রে ব্যয় করতে হবে। বিপর্যয়ের মধ্যে মানুষকে বাঁচিয়ে রাখার চেয়ে বড় কোনো উন্নয়ন প্রকল্প হতে পারে না।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। 

মান্না বলেন, ইতোমধ্যে আমরা দেখেছি যেটুকু সহায়তা দরিদ্র মানুষের জন্য যাচ্ছে তাতে সরকারদলীয় স্থানীয় প্রভাবশালীরা চুরি, কম দেওয়া, সাহায্যের চাল-গম বাইরে বিক্রয় করছে। এ নিয়ে কথা বলা সাংবাদিকদের হেনস্থা করার মতো অনাকাঙ্খিত বিষয়গুলো শুরু হয়ে গেছে। মানুষ এই কার্যক্রমের তদারকির জন্য সেনাবাহিনীর হস্তক্ষেপ আশাপ্রদ ভূমিকা রাখতে পারে বলে মনে করছে। দুর্যোগের এ সময়ে সকল দলকে এক হয়ে কাজ করতে হবে, আর এই উদ্যোগ নিতে হবে সরকারকেই।

জাতিসংঘের প্রতিবেদনের কথা উল্লেখ করে মাহমুদুর রহমান মান্না বলেন, সঠিক ব্যবস্থা নেওয়া না হলে ২০ লাখ মানুষের মৃত্যু ঘটতে পারে বাংলাদেশে। একটি বিশেষ অনুষ্ঠানের প্রস্তুুতিকে সামনে রেখে করোনাভাইরাস প্রতিরোধে যথেষ্ট প্রন্তুতি নিতে পারেনি সরকার। অন্যান্য দেশের মতো করোনা শনাক্তকরণের ব্যবস্থা করতে পারেনি। চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের পিপিইসহ প্রয়োজনীয় উপকরণ নেই। চিকিৎসার অভাবে হাসপাতালে ঘুরে ঘুরে মানুষ মৃত্যুর মুখে পড়ছে। দুর্নীতি-পাচার-তথাকথিত ভাগবাটোয়ারার উন্নয়নসহ নানা অভিযোগ সরকারের বিরুদ্ধে। এই মুহূর্তে ক্ষোভে ফেটে পড়া মানুষের কাছ থেকে বেরিয়ে আসছে যে দ্রুত মানুষকে বাঁচার ব্যবস্থা করতে না পারলে একটি দুর্ভিক্ষ, জনবিস্ফোরণ, দেশ-জাতির অপূরণীয় ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা করছি। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য