শিরোনাম
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৩৩
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২০ ২৩:৫৪

ময়মনসিংহে এক হাজার টাকায় কিডনি রোগীদের ‘স্থায়ী টানেল্ড ক্যাথেটার’!

ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহে এক হাজার টাকায় কিডনি রোগীদের ‘স্থায়ী টানেল্ড ক্যাথেটার’!

মাত্র এক হাজার টাকায় ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে কিডনি রোগীদের ‘স্থায়ী টানেল্ড ক্যাথেটার’ স্থাপন করার অস্ত্রোপচার শুরু হয়েছে। বৃহস্পতিবার মমেক হাসপাতালের কিডনি রোগ বিভাগে প্রথমবারের মত এর কার্যক্রম শুরু হয়। 

যারা দীর্ঘদিন যাবত কিডনি সমস্যায় ভুগছেন তাদের জন্য এ খবরটি অনেক গুরুত্বপূর্ণ বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। কিডনি রোগ বিভাগের চিকিৎসক ওমর ফারুক মিয়া জানান, এ অপারেশনটি বেসরকারি যেকোনো হাসপাতালে ৫০ থেকে ৬০ হাজার টাকা দিয়ে করা হয়ে থাকে। যা এখন থেকে এ সেবালয়ে মাত্র এক হাজার টাকা দিয়ে করা সম্ভব হবে। 

জানা যায়, বৃহস্পতিবার নেত্রকোনার কেন্দুয়া উপজেলার রুনা আক্তার (৪০) ও শেরপুর সদর উপজেলার রুস্তম আলী এ সংক্রান্ত রোগে ভুগছিলেন। পরে আজ তাদের কিডনিতে স্থায়ী টানেল্ড ক্যাথেটার স্থাপনের মাধ্যমে এই অস্ত্রোপচারের যাত্রা শুরু হয়েছে। এর মাধ্যমে এখন থেকে এই স্থায়ী টানেল্ড ক্যাথেটার দিয়ে ডায়ালাইসিস দেয়া সম্ভব হবে। 

একই বিভাগের আরেক চিকিৎসক হাসানুল ইসলাম আকাশ জানান, ‘যারা কিডনির জটিল সমস্যায় ভুগছেন তারা এখন থেকে নামমাত্র মূল্যে এ সেবা যেন পান তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।’

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর