শিরোনাম
প্রকাশ : ২১ এপ্রিল, ২০২১ ২১:৩৫
প্রিন্ট করুন printer

টানা তাপদাহের পর রাজশাহীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

টানা তাপদাহের পর রাজশাহীতে স্বস্তির বৃষ্টি

রাজশাহীর ওপর দিয়ে গত এক সপ্তাহেরও বেশি সময় থেকে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। এরপর মৃদু তাপপ্রবাহ রূপ নেয় মাঝারিতে। সর্বশেষ মাঝারি তাপপ্রবাহ তীব্র তাপপ্রবাহে পরিণত হয়। 

রাজশাহীর তাপমাত্রার পারদ ওঠে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে! এমন পরিস্থিতিতে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গিয়েছিল। অবশেষে বুধবার সন্ধ্যায় কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মিলেছে। স্বস্তির বৃষ্টিতে টানা দাবদাহ থেকে যেন হাফ ছেড়ে বেঁচেছেন রাজশাহীর মানুষ।

তবে সূর্যদীপ্ত সকাল নিয়ে দিন শুরু করেছিল রাজশাহীবাসী। সূর্যের প্রখর তাপ রাজশাহীকে ছুঁয়ে যায় দুপুরেই। বিকাল ৩টায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয় ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। 

আবহাওয়া পর্যবেক্ষণাগার বলছে, এর পরপরই আকাশে মেঘ জমতে শুরু করে। বিকাল সাড়ে ৫টার পর রাজশাহীর পুরো আকাশ কালো মেঘে ছেয়ে যায়। এরপর সন্ধ্যা ৬টা ২০ মিনিটে নামে সেই বহুল কাঙ্ক্ষিত বৃষ্টি। রাত সাড়ে ৮টা পর্যন্ত বৃষ্টি হয়েছে, কখনও গুঁড়িগুঁড়ি কখনও বা মুষলধারে। আজকের বজ্রসহ বৃষ্টি মানুষের মনে প্রশান্তির পরশ বুলিয়ে দেয়। 

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক দেবল কুমার মৈত্র জানান, বুধবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে বৃষ্টি শুরু হয়। রাত ৮টা পর্যন্ত রাজশাহীতে ৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ রাজশাহী সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। 

এর আগে গত ১২ এপ্রিল রাজশাহীর আশপাশের উপজেলা এলাকায় ৭ দশমিক ৪ মিলিমিটার এবং ৯ এপ্রিল ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়।

টানা দাবদাহের পর বুধবারের এই বৃষ্টি জনমনে স্বস্তি এনে দিয়েছে। তবে আবহাওয়ার পূর্বাভাসে আপাতত আর বৃষ্টির তেমন সম্ভাবনা নেই বলেও জানান, রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের এই কর্মকর্তা।

এদিকে, বৃষ্টি শুরুর পর থেকেই রাজশাহী বিদ্যুৎহীন হয়ে পড়েছে। চলছে বিদ্যুতের আসা-যাওয়া।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর