২ ডিসেম্বর, ২০২২ ২৩:০৭

বরিশালে হাই স্কুলের বিরুদ্ধে প্রাথমিক স্কুলের ভবন ভাঙার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে হাই স্কুলের বিরুদ্ধে প্রাথমিক স্কুলের ভবন ভাঙার অভিযোগ

বরিশালে জমি নিয়ে দুই স্কুলের বিরোধ চরমে উঠেছে। একই কম্পাউন্ডে থাকা মাধ্যমিক স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রাথমিক স্কুল ভবনের একাংশ ভেঙে ফেলার অভিযোগ করা হয়েছে। এ নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়েছে ওই এলাকায়। খবর পেয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষ ঘটনাস্থলে গিয়ে ভবন ভাঙার কাজ বন্ধ করে দেয়।

বরিশাল নগরীর বিএম কলেজ রোডে একই কম্পাউন্ডে কলেজিয়েট বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নামে দুটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। শুক্রবার সকালে সরকারী ছুটির সুযোগে কলেজিয়েট বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষের লোকজন শ্রমিক নিয়ে কলেজপাড়া সরকারি প্রাথিমক বিদ্যালয় ভবন ভাঙতে শুরু করে। 

কলেজিয়েট বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় কতৃর্পক্ষের দাবি সেখানে নতুন বহুতল স্কুল ভবন নির্মাণ করবেন তারা। ওই ভবনে প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম চলমান থাকায় খবর পেয়ে তাদের লোকজন ভবন ভাঙতে বাধা দেয়। এ নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়।

কলেজিয়েট বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক লক্ষ্মন দাস জানান, কলেজপাড়া সরকারি প্রাথমিক স্কুলের জমির খাজনা ও হোল্ডিং ট্যাক্স সব মাধ্যমিক স্কুল কর্তৃপক্ষ বহন করে। তাছাড়া এটা কলেজিয়েট বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের জমি। স্কুল ম্যানেজিং কমিটির সিন্ধান্তে প্রাথমিক স্কুল ভবনটি ভেঙে বহুতল স্কুল ভবন নির্মান করা হবে। 

অপরদিকে কলেজ পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাতেমা আক্তার জানান, দলিল পত্রে কলেজপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম। কলেজিয়েট বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় প্রাথমিক বিদ্যালয়ের কিছু অংশ শর্ত সাপেক্ষে ব্যবহার করে আসছিলো। তারই ধারাবাহিকতায় এখন তারা জমির মালিকানা দাবি করে স্কুল ভবন ভাঙতে চাচ্ছে। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা শিক্ষা কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। 

এদিকে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামান ও সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো ফয়সল জামিল ঘটনাস্থল পরিদর্শন করে স্কুল ভবন ভাঙার কাজা বন্ধ করে দেন। 

বরিশাল সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো ফয়সল জামিল জানান, জমি নিয়ে দুই স্কুলের দ্বন্দ্ব চলে আসছিলো। জেলা প্রশাসনের সার্ভে অনুযায়ী জমি কলেজপাড়া সরকারি প্রাথমিক স্কুলের। আজ দুপুরে প্রাইমারী স্কুলের ভবনটি ভাঙতে যায় মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষ। সে খবরে প্রশাসনসহ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের বাধার মুখে কাজ বন্ধ করে দেয় তারা।

এ বিষয়ে জেলা প্রশাসকের বক্তব্য জানতে তার সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও সাড়া দেননি তিনি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর