শুক্রবার, ১২ সেপ্টেম্বর, ২০১৪ ০০:০০ টা

রেলে নিয়োগ নিয়ে শ্রমিক লীগের বিক্ষোভ-ঘেরাও

রেলের ওয়েম্যানসহ বিভিন্ন পদে নিয়োগ নিয়ে চট্টগ্রামের সিআরবি ও ঢাকার রেলভবনের সামনে বিক্ষোভ করেছেন রেল শ্রমিক লীগের নেতারা। নিজেদের প্রার্থীর চাকরি না হওয়ায় রেল কর্মকর্তাদের দায়ী করে কেন্দ্রীয় রেল শ্রমিক লীগের সভাপতি হুমায়ুন কবিরসহ তার অনুসারীরা বিক্ষোভ করেন। এদিকে চট্টগ্রামের সিআরবিতে শ্রমিক লীগ নেতা সিরাজুল ইসলামের নেতৃত্বেও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। আগামী কাল নিয়োগসহ নানাবিধ বিষয়ে মন্ত্রীর সঙ্গে শ্রমিক লীগের বৈঠক করার কথাও রয়েছে। তবে সরকারদলীয় রেল শ্রমিক লীগ নেতাদের এমন ঘটনার কারণেই খোদ রেলপথমন্ত্রী মজিবুল হক এমপি নিজেই ক্ষোভ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এতে শ্রমিক লীগের ভেতরে জামায়াত-বিএনপির নেতারা ঢুকে পড়েছেন কিনা তাও খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন রেলের কর্মকর্তারা।

নাম প্রকাশ না করার শর্তে রেলওয়ের কর্মকর্তারা অভিযোগ করে বলেন, ওয়েম্যান পদে নিয়োগ দিতে মোটা অঙ্কের টাকা নিয়েছিলেন শ্রমিক লীগের একাংশের নেতারা। তাদের চাকরি না হওয়ায় টাকা ফেরত না দিতেই একটি ইস্যু তৈরি করতে বিক্ষোভের মতো ঘটনা তৈরি করা হয়েছে। পাশাপাশি শ্রমিক লীগ সভাপতি হুমায়ুন কবিরের চাকরির মেয়াদ বাড়ানো, ওয়েম্যান, অ্যাটেন্ডেন্ট ও খালাসি পদে নিজেদের লোকের চাকরি নিশ্চিত করার জন্য কৌশলী ভূমিকা পালন করা হচ্ছে। এতে সুবিধাবাদী কয়েকজন অবসরপ্রাপ্ত শ্রমিক লীগ নেতাসহ অন্যরা নিজেদের স্বার্থ আদায় করতে নিয়োগ প্রক্রিয়া বন্ধ করারও চেষ্টা করছেন। অভিযোগ অস্বীকার করে শ্রমিক লীগ সভাপতি হুমায়ুন কবির বলেন, ওয়েম্যান পদে মন্ত্রী ও শ্রমিক লীগের তালিকার প্রার্থীদের চাকরি পায়নি। রেলওয়ের নিয়োগ কমিটির সদস্যসহ রেলওয়ের আমলারা মোটা অঙ্কের বাণিজ্য করে কয়েকশ লোক নিয়ে নিয়েছেন। তিনি বলেন, আমরা বিক্ষোভ করিনি। মন্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। তিনি আগামী রবিবার সাক্ষাৎ করতে পারবেন বলে জানিয়েছেন। শ্রমিক লীগ নেতা সিরাজুল ইসলাম বলেন, আমরা ওয়েনম্যানসহ বিভিন্ন পদে নিয়োগ স্বচ্ছতার সঙ্গে যোগদান নিশ্চিত করতে বিক্ষোভ ও সিপিও অফিসের সামনে অবস্থান করেছে শ্রমিক নেতারা।

রেলওয়ে সংগ্রাম পরিষদের আহ্বায়ক মোখলেছুর রহমান বলেন, নিয়োগ বাণিজ্য এটা নিয়মেই পরিণত হয়েছে। কে কারা কীভাবে করছে তা সবাই অবগত। ওয়েম্যান পদে কোটি টাকার বাণিজ্য হয়েছে। অন্যান্য পদে সতর্ক না থাকলে যোগ্যতা সম্পন্নরা চাকরি বঞ্চিত হবেন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর