Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২ জুন, ২০১৬ ০০:০০ টা
আপলোড : ১ জুন, ২০১৬ ২৩:১৭

রংপুরে ভর্তি-বঞ্চনার শঙ্কায় সাড়ে ৯ হাজার শিক্ষার্থী

দুটি সরকারি স্কুলে একাদশ শ্রেণি চালুর দাবি

শাহজাদা মিয়া আজাদ, রংপুর

রংপুরে ভর্তি-বঞ্চনার শঙ্কায় সাড়ে ৯ হাজার শিক্ষার্থী

পরীক্ষায় ভালো ফল করার আনন্দের রেশ কাটতে না কাটতেই মানসম্মত কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পাবে কিনা এমন শঙ্কায় পড়েছে রংপুরের সাড়ে ৯ হাজার মেধাবী শিক্ষার্থী। মানসম্মত কলেজের অভাব, আসনের চেয়ে এসএসসিতে জিপিএ-৫ ও ‘এ’ গ্রেড পাওয়া শিক্ষার্থীর সংখ্যা তিনগুণ বেশি হওয়ায় এই শঙ্কা দেখা দিয়েছে। আসন বাড়ানো না হলে সাড়ে ৯ হাজারের বেশি মেধাবী শিক্ষার্থী মানসম্মত কলেজে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হবে। এদিকে ভর্তির চাপ কমাতে রংপুর জিলা স্কুল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে একাদশ শ্রেণি চালুর পাশাপাশি কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, সরকারি বেগম রোকেয়া কলেজ এবং ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজে একাদশ শ্রেণিতে আসন সংখ্যা বৃদ্ধির দাবি জানিয়েছেন শিক্ষার্থী-অভিভাবক, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানসহ বিভিন্ন ছাত্র সংগঠন।

দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার এসএসসি পরীক্ষায় রংপুর জেলায় উত্তীর্ণ ২৪ হাজার ৮৬২ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ ও জিপিএ-৪ পেয়েছে ১২ হাজার ৬৩৯ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৮৯ জন। রংপুরে মানসম্মত কলেজগুলো হলো-কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, সরকারি বেগম রোকেয়া কলেজ, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, দ্য মিলিনিয়াম স্টারস, পুলিশ লাইন্স স্কুল ও কলেজ এবং কালেক্টরেট স্কুল ও কলেজ। এসব কলেজে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় আসন সংখ্যা ৪ হাজার ৭ জন। এর মধ্যে বেসরকারি চারটি প্রতিষ্ঠানের নিজস্ব এসএসসি পাস ৮৭৫ জন শিক্ষার্থী থাকায় ভর্তির সুযোগ পাবে ৩ হাজার ১৩২ জন।

জিলা স্কুল থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ আরিফুল হাসান জানান, ভালো কলেজে ভর্তি নিয়ে উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছি। শেষ পর্যন্ত ভর্তি হতে না পারলে মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হবো।

একই স্কুলের প্রধান শিক্ষক আর এম মিজানুর রহমান আপেল বলেন, ভর্তির চাপ কমাতে জিলা স্কুল ও সরকারি বালিকা বিদ্যালয়ে একাদশ শ্রেণি চালুর দাবিতে ২০১৪ সালে রংপুরের অভিভাবকরা আন্দোলন করেছিলেন। কোনো ফল হয়নি। তার মতে শিক্ষক নিয়োগ দিয়ে এ দুটি স্কুলে একাদশ শ্রেণি চালু করা হলে কোনো সমস্যা হবে না। দেশের বিভিন্ন সরকারি স্কুলে একাদশ শ্রেণি চালু করা হয়েছে। 


আপনার মন্তব্য