শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২৪

খালেদাকে মুক্ত করতে হলে লড়াই করতে হবে : মান্না

নিজস্ব প্রতিবেদক

খালেদাকে মুক্ত করতে হলে লড়াই করতে হবে : মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হলে লড়াই করতে হবে। এর কোনো বিকল্প নেই। গতকাল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি ভবনের স্বাধীনতা মিলনায়তনে ‘৩০ ডিসেম্বর এবং অতঃপর’ শীর্ষক আলোচনায় তিনি এ কথা বলেন। নাগরিক অধিকার আন্দোলন ফোরাম এ অনুষ্ঠানের আয়োজন করে। মান্না প্রশ্ন রেখে বলেন, খালেদা জিয়ার মুক্তির জন্য আমরা লড়াই কি করতে পেরেছি? সেই লড়াই কি বেগম জিয়ার   মুক্তির  লড়াই? সেই লড়াই বাংলাদেশের মুক্তির লড়াই, সেই লড়াই এখন পর্যন্ত হাজার হাজার নেতা-কর্মী যারা জেলে রয়েছেন, তাদের মুক্তির লড়াই। তিনি বলেন, যারা এখন ক্ষমতায় আছেন, তারা নিষ্ঠুর ও হৃদয়হীন। আমরা এই সরকারের কাছে করুণা ভিক্ষা করি না। তাদের কাছে কোনো সৎ ব্যবহারও প্রত্যাশা করি না। আন্তরিকভাবে বিশ্বাস করি যা পাব আদায় করে নিতে হবে। করুণা করে কিছু পাওয়া যাবে না। আন্দোলন করতেই হবে। সরকারের বিরুদ্ধে ‘ঠা া মাথায় বাস্তবধর্মী আন্দোলন’ করতে হবে বলে মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। তিনি বলেন, আজকে শোষক-শাসক সমাজ বাংলাদেশে যে পরিস্থিতির সৃষ্টি করেছে, সেখানে কারও জীবন নিরাপদ নয়। এখানে কথা বলার স্বাধীনতা নেই। তিনি বলেন, কেউ সরকারের বিরুদ্ধে কথা বললে তাদের (সরকার) মেজাজ খারাপ হয়। হুমকি-ধমকি দেয়। মামলা-হামলার কথা না-ই বা বললাম। এ পরিস্থিতি থেকে পরিত্রাণের একটি মাত্র উপায়Ñ শান্তিপূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়ায় এ সরকারকে বিদায় দিতে হবে। এ সরকারকে বিদায় দিতে হলে যে আন্দোলনের কথা এখানে আলোচনা হয়েছে, সেই আন্দোলন আমাদের করতে হবে ঠা া মাথায়। মঈন খান বলেন, ‘বিগত ১০ বছরে বর্তমান স্বৈরাচারী শাসনামলে কত হাজার মানুষ জীবন দিয়েছে।

দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা রাজনৈতিক মামলায় কারাগারে রাখা হয়েছে। তার কী অপরাধ? তার একটি মাত্র অপরাধ তিনি এ দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চেয়েছেন।’

সংগঠনের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির কেন্দ্রীয় নেতা এ বি এম মোশাররফ হোসেন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, শাহ নেসারুল হক, শাহরিয়ার ইসলাম শায়লা প্রমুখ বক্তব্য দেন।

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর