শিরোনাম
প্রকাশ : সোমবার, ৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৮ এপ্রিল, ২০১৯ ০১:৪৮

অগ্নিদুর্ঘটনা রোধে পর্যাপ্ত পদক্ষেপ কেন নয় : হাই কোর্ট

প্রতিদিন ডেস্ক

অগ্নিদুর্ঘটনা রোধে পর্যাপ্ত পদক্ষেপ কেন নয় : হাই কোর্ট

দেশের সব শহর ও ঘনবসতিপূর্ণ এলাকায় নিরাপদ এবং পরিকল্পিত উন্নয়ন নিশ্চিতে পর্যাপ্ত পদক্ষেপ কেন নেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট। অগ্নিদুর্ঘটনা এড়াতে এবং ভবনে অননুমোদিত গোডাউন বা গুদামঘর, কারখানা বা শিল্পপ্রতিষ্ঠান হিসেবে ব্যবহার রোধ ও নিরাপত্তা নিশ্চিত করতে এই রুল দেওয়া হয়।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাই কোর্ট  বেঞ্চ এক আবেদনের শুনানি নিয়ে গতকাল বিকালে এই রুল দেন। স্বরাষ্ট্র, গৃহায়ণ, পরিবেশ, দুর্যোগ ব্যবস্থাপনা, স্থানীয় সরকার, তথ্য ও শিল্প মন্ত্রণালয়ের সচিব এবং ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক, রাজউক চেয়ারম্যান, ডেসকো ও ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালকসহ ২০ বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। এই তথ্য জানান আবেদনকারী পক্ষের আইনজীবী সেগুফতা তাবাসসুম আহমেদ। গত ২০ ফেব্রুয়ারি চকবাজারের আগুনের ঘটনায় ৭১ জন মারা যান। এর সূত্র ধরে শিল্পকারখানার জন্য নিরাপদ অঞ্চল গড়তে নীতি প্রণয়নে নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী জেড আই খান পান্না ২৫ ফেব্রুয়ারি রিটটি করেন। এরপর অগ্নিদুর্ঘটনা এড়াতে ঢাকা সিটি করপোরেশনসহ সব সিটি করপোরেশন অধ্যাদেশ, নগর উন্নয়ন আইন, ন্যাশনাল বিল্ডিং কোড এবং অগ্নিপ্রতিরোধ ও নির্বাপণ আইনসহ সংশ্লিষ্ট আইন ও বিধিবিধান প্রয়োগে নির্দেশনা চেয়ে সম্পূরক আবেদনটি করেন রিট আবেদনকারী।

রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী জেড আই খান পান্না, মাক্কিয়া ফাতেমা ইসলাম ও সেগুফতা তাবাসসুম আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার ও সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর