শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৩০ মে, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৩০ মে, ২০১৯ ০১:৩২

চার উপশহর গড়তে অর্থ দিচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর পাশের চারটি এলাকায় উপশহর গড়তে বিশ্বব্যাংক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে ১০০ মিলিয়ন ডলার আর্থিক সহযোগিতা দিচ্ছে। রাজধানীর কামরাঙ্গীরচর, লালবাগ, সূত্রাপুর-নয়াবাজার-গুলিস্তান, খিলগাঁও-মুগদা বাসাবোতে উপশহর গড়ে উঠবে। গতকাল রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত এক চুক্তি সই হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব জাহিদুল হক ও বিশ্বব্যাংকের পক্ষে ভারপ্রাপ্ত কান্ট্রি ডাইরেক্টর জাহিদ হোসেন নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সমিতির আওতায় আগামী ৩০ বছরের মেয়াদে শতকরা শূন্য দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জে ও ১ দশমিক ২৫ শতাংশ সুদে এই সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হয়।

 প্রকল্পের আওতায় এসব এলাকার ১০ লাখ জনগণ প্রত্যক্ষ সুবিধা ভোগ করবে। প্রকল্পের আওতায় চারটি এলাকায় নাগরিক সুবিধা বাড়ানো ও অবকাঠামোগত উন্নয়ন করা হবে। পরে বিশ্বব্যাংকের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রকল্পগুলো বাস্তবায়ন হলে ঢাকার ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন হবে। পাশাপাশি নাগরিক জীবনে মানুষের জীবন যাত্রার মান উন্নয়ন ঘটবে। প্রকল্পগুলোর আওতায় রাস্তাঘাট প্রশস্তকরণ, রাস্তার ল্যাম্পপোষ্ট, টয়লেট ব্যবস্থার উন্নয়ন এবং পার্ক ও মাঠ সংরক্ষণ করা হবে।


আপনার মন্তব্য