বুধবার, ২৯ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা

উচ্চশিক্ষা নিশ্চিত করতে যোগ্য শিক্ষক নিয়োগ দিতে হবে

-ইউজিসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করতে যোগ্য শিক্ষক নিয়োগ দিতে হবে। যোগ্য ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ না দেওয়া হলে উচ্চশিক্ষায় গুণগত পরিবর্তন আসবে না। ইউজিসিতে আয়োজিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাশিউরেন্স সেল (আইকিউএসি)-এর বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ করণীয় শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইউজিসি চেয়ারম্যান বলেন, পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান ক্রমে নি¤œমুখী হচ্ছে। পাশাপাশি শিক্ষকদের শিক্ষাসেবার মানও কমে যাচ্ছে। পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে প্রায়ই শিক্ষক নিয়োগে যোগ্যতা সঠিকভাবে যাচাই করে দেখা হচ্ছে না। যথাযথ ব্যক্তিকে নিয়োগ প্রদান করা না হলে শুধু প্রযুক্তি দিয়ে এ অবস্থা থেকে উত্তরণ সম্ভব নয়।

তিনি বলেন, শিক্ষা ও শিক্ষকতায় দায়বদ্ধ এমন ব্যক্তিদের নিয়োগ দেওয়া হলেই দেশের উচ্চশিক্ষা কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে পারবে। শুধু শিক্ষকদের সুযোগ-সুবিধা বাড়িয়ে শিক্ষার গুণগত মান বাড়ানো যাবে না।

ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে কর্মশালায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. সঞ্জয়কুমার অধিকারী, বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ইউজিসি ও আইকিউএসির পরিচালকরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর