শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৯ মার্চ, ২০২১ ০০:০৬

করোনায় মৃত্যু-শনাক্ত সুস্থতা সবই ঊর্ধ্বমুখী

এক দিনে মৃত্যু আরও ১৪, শনাক্ত ৮৪৫

নিজস্ব প্রতিবেদক

করোনায় মৃত্যু-শনাক্ত সুস্থতা সবই ঊর্ধ্বমুখী

দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাস শনাক্ত হয়েছে ৮৪৫ জনের শরীরে। এর আগের ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হন ৬০৬ জন। এই রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৪ জনের। এর আগের ২৪ ঘণ্টায় মৃত্যু হয় ১১ জনের। অর্থাৎ এক দিনের ব্যবধানে শনাক্ত বেড়েছে ২৩৯ জন এবং মৃত্যু বেড়েছে তিনজন। দেশে গত বছরের ৮ মার্চ প্রথম তিনজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার কথা জানায় রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এরপর শনাক্ত ও মৃত্যু কখনো বাড়তে আবার কখনো কমতে দেখা যায়। তবে সর্বশেষ কয়েক দিন শনাক্ত ক্রমান্বয়ে বেড়েছে। ৮৪৫ জনসহ এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন ৫ লাখ ৫১ হাজার ১৭৫ জন। গতকালের ১৪ জন নিয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৮ হাজার ৪৭৬ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ১১৭ জন, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৫ লাখ ৪ হাজার ১২০ জন। স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত এক দিনে যারা মারা গেছেন, তাদের মধ্যে ১০ জন পুরুষ এবং চারজন নারী। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন।

তাদের ৮ জনের বয়স ৬০ বছরের বেশি, ৪ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এবং ২ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছিল। মৃতদের মধ্যে ৬ জন ঢাকা বিভাগের এবং ৮ জন চট্টগ্রাম বিভাগের বাসিন্দা ছিলেন। দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৮ হাজার ৪৭৬ জনের মধ্যে ৬ হাজার ৪০৭ জনই পুরুষ এবং ২ হাজার ৬৯ জন নারী।

স্বাস্থ্য অধিদফতরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ১১৭ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ৫ লাখ ৪ হাজার ১২০ জন হয়েছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১১৮টি আরটি-পিসিআর ল্যাব, ২৯টি জিন-এক্সপার্ট ল্যাব ও ৭২টি র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাবে অর্থাৎ সর্বমোট ২১৯টি ল্যাবে ১৬ হাজার ৯৫৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৪১ লাখ ৬৩ হাজার ১৬৩টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৪ দশমিক ৯৮ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ২৪ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৪৬ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫৪ শতাংশ। সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩১ লাখ ৯৫ হাজার ৮৫৭টি। আর বেসরকারি ব্যবস্থাপনায় হয়েছে ৯ লাখ ৬৭ হাজার ৩০৬টি।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর