শিরোনাম
প্রকাশ : রবিবার, ৩০ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩০ মে, ২০২১ ০১:৩০

মামলাজট কমাতে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশন চান খন্দকার মাহবুব

নিজস্ব প্রতিবেদক

Google News

মামলাজট কমাতে ও কনডেম সেলে থাকা ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামিদের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশন গঠনের দাবি জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। গতকাল নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে এ দাবি জানান তিনি। খন্দকার মাহবুব বলেন, বিচার বিভাগের প্রতি যতটা গুরুত্ব দেওয়া উচিত ছিল, দুর্ভাগ্যবশত ততটা গুরুত্ব দেওয়া হয়নি। ফলে বিচার বিভাগ এখন সংকটপূর্ণ অবস্থায় রয়েছে। বিচার বিভাগ ভেঙে পড়ার মতো অবস্থায় আছে। মানুষ বিচার পাচ্ছে না। এজন্যই মামলাজট কমাতে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিশন করা দরকার।

তিনি বলেন, বর্তমানে প্রচুর মামলা রয়েছে। এমনকি ফাঁসির দন্ডপ্রাপ্ত আসামিরাও দীর্ঘদিন ধরে কনডেম সেলে রয়েছেন। এসব মামলা নিষ্পত্তির ক্ষেত্রে একটা কমিশন করা উচিত। তারা সুচিন্তিত মতামত দেবেন কীভাবে মামলা নিষ্পত্তি করা যায়। এখন যে অবস্থা আছে তা যদি চলতে থাকে তাহলে বিচার বিভাগ ভেঙে পড়বে, ভয়াবহ অবস্থার মধ্যে পড়বে। বিচারের প্রতি যদি মানুষের অনীহা আসে তাহলে দেশে অরাজক পরিস্থিতি সৃষ্টি হবে।

 

তিনি আরও বলেন, করোনা প্রাদুর্ভাবের আগেই আমাদের বিচার বিভাগে বিপুল পরিমাণ মামলা ছিল। করোনার কারণে দীর্ঘদিন আদালত বন্ধ ছিল। এজন্য নিম্ন ও উচ্চ আদালতে মামলা নিষ্পত্তি হয়নি। যা বর্তমানে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করেছে।

আদালত খুলে দেওয়ার আহ্বান জানিয়ে এই আইনজীবী বলেন, বর্তমানে গণপরিবহনসহ সবকিছু খুলে দেওয়া হয়েছে। অথচ বিচার বিভাগ এমন একটা অবস্থায় আছে যে মানুষ বিচার না পেয়ে হতাশার মধ্যে রয়েছে। আমি মনে করি দীর্ঘদিন যদি এ অবস্থা চলতে থাকে, আর মামলাজট কমানো না হয় তাহলে বিচারের প্রতি মানুষের অনীহা জন্মাবে। যা অরাজক পরিস্থিতির সৃষ্টি করবে।

এই বিভাগের আরও খবর