মঙ্গলবার, ২৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

আবারও মাদরাসায় পড়ার সুযোগ পেল সেই ছাত্রী

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

জেলা প্রশাসকের হস্তক্ষেপে আবারও মাদরাসায় পড়ার সুযোগ পেল রাজশাহীর ওই ছাত্রী। তার ভর্তি বাতিল করেছিল মাদরাসা কর্তৃপক্ষ। এ নিয়ে বাংলাদেশ প্রতিদিনে প্রতিবেদন প্রকাশ হলে তদন্ত করে ব্যবস্থা নিতে নির্দেশ দেন জেলা প্রশাসক আবদুল জলিল। গতকাল সকালে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারিয়া পেরেরার নেতৃত্বে একটি দল নগরীর ওই মাদ্রাসায় যান। এ সময় মাদ্রাসার পরিচালক ওই ছাত্রীকে আবারও পড়ার সুযোগ দিতে অঙ্গীকার করেন। জেলা শিক্ষা অফিসার নাসির উদ্দিন, রাজপাড়া থানা শিক্ষা অফিসার মিজানুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তারা এ সময়ে উপস্থিত ছিলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পেরেরা জানান, জেলা প্রশাসকের নির্দেশে তারা ঘটনার সত্যতা যাচাই করতে মাদরাসাটিতে যান। মাদরাসার পরিচালক শিশুকে আবারও মাদরাসায় পড়ার সুযোগ ও শিশুটি যেহেতু দরিদ্র পরিবারের, তাই তার মাসিক বেতনও মওকুফের অঙ্গীকার করেন। রাজশাহীতে ধর্ষণের শিকার আট বছরের শিশুর ভর্তি বাতিলের ঘটনায় রবিবার ব্যবস্থা নিতে নির্দেশ দেন জেলা প্রশাসক।

ওই শিশুর পরিবার সূত্রে জানা গেছে, ভুক্তভোগী শিশুটির বাবা সড়ক দুর্ঘটনায় শারীরিক প্রতিবন্ধী। নিজের কোনো ভিটেমাটি নেই। রেলের বস্তিতে একটি ঘর করে বাস করেন। শিশুটির প্রতিবন্ধী বাবা এখন অটোরিকশা চালান। আর শিশুটির মা একটি বেসরকারি হাসপাতালে আয়া হিসেবে চাকরি করেন। ভুক্তভোগী শিশুর মা বলেন, ২০২০ সালের ২১ মার্চ তিনি ছিলেন হাসপাতালে। ওইদিন বাড়ির পাশের নির্জন স্থানে শিশুটিকে ধর্ষণ করে এক কিশোর। ধারণ করা হয় ভিডিও। ঘটনা জানাজানি হলে পুলিশ ওই কিশোরকে আটক করে। জব্দ করা হয় মুঠোফোন। ঘটনার পরের দিন ২২ মার্চ মামলা করা হয়। ওই মামলায় কিশোরটি এখন কারাগারে।

শিশুটির মা বলেন, রাজশাহী নগরীর একটি বেসরকারি মাদ্রাসায় তার মেয়েকে ভর্তি করা হয়েছিল। কিন্তু ভর্তির তিন দিন পর তার মেয়েকে মাদ্রাসার গেটের বাইরে বের করে দিয়ে গেট লাগিয়ে দেওয়া হয়। মেয়েটা গেটের বাইরে দাঁড়িয়ে কাঁদছিল। পরে মাদ্রাসার পরিচালক তার মেয়েকে দূরে কোনো প্রতিষ্ঠানে ভর্তি করে দিতে বলেন। পরে তিনি জানতে পারেন, তার মেয়ে ধর্ষণের শিকার হয়েছে, এ কারণে তাকে মাদ্রাসায় রাখা হচ্ছে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর