বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

টগি শিপিংয়ের দক্ষিণ পানগাঁও ইয়ার্ডে ছয়টি জাহাজের কিল-লে

নিজস্ব প্রতিবেদক

টগি শিপিংয়ের দক্ষিণ পানগাঁও ইয়ার্ডে ছয়টি জাহাজের কিল-লে

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান ও টিএসএলএলের ব্যবস্থাপনা পরিচালক সাফওয়ান সোবহান এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে নতুন ছয়টি জাহাজ নির্মাণের প্রথা কিল-লে কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের ডিরেক্টর ইয়াশা সোবহান -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর অদূরে টগি শিপিং অ্যান্ড লজিস্টিকস লি. (টিএসএলএল)-এর দক্ষিণ কেরানীগঞ্জের কন্ডায় দক্ষিণ পানগাঁও ইয়ার্ডে এক অনবদ্য অধ্যায় সূচিত হলো গতকাল। বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান ও টিএসএলএলের ব্যবস্থাপনা পরিচালক সাফওয়ান সোবহান এক অনাড়ম্বর অনুষ্ঠানে জাহাজি হাতুড়ির আঘাতের মাধ্যমে নতুন ছয়টি জাহাজ নির্মাণের প্রথা কিল-লে (Keel-lay) উদ্বোধন করেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের ডিরেক্টর ইয়াশা সোবহান। এ ইয়ার্ডে নিরবচ্ছিন্ন গতিতে চলছে জাহাজ তৈরির কর্মকাণ্ড। অনুষ্ঠানে সাফওয়ান সোবহান তাঁর বক্তব্যে বলেন, এত অল্প সময়ের মধ্যে টিএসএলএল অত্যন্ত দক্ষতা আর নিপুণতার সঙ্গে পরিবেশবান্ধব একটি সুবিশাল গ্রিন ইয়ার্ড প্রতিষ্ঠা করেছে। দেশে প্রথমবারের মতো এত বড় মাপের এতগুলো সেলফ-আনলোডিং জাহাজ একসঙ্গে নির্মাণ হচ্ছে এখানে। আগামী বছরের মাঝামাঝি এ জাহাজ অভ্যন্তরীণ নদীপথে পণ্য পরিবহনে সক্রিয় হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, শিগগিরই আমরা আন্তর্জাতিক মানের জাহাজ রপ্তানি করব ও বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারব। এ সময় সাফওয়ান সোবহানের হাতে কিল-লে সার্টিফিকেট হস্তান্তর করেন ইন্ডিয়ান রেজিস্টার অব শিপিংয়ের (আইআরএস) সার্ভেয়ার অনুপ কুমার। পরে ৪ শতাধিক কারিগরি দক্ষ ও নিবেদিত কর্মীর সমন্বয়ে গড়া টিএসএলএল ইয়ার্ডটি উপস্থিত অতিথিরা পরিদর্শন করেন।

এজিএম-অপারেশন ও ইনচার্জ (টিএসএলএল) ইঞ্জিনিয়ার হাসান মো. মাহাদির সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিওও (টিএসএলএল) খাইরুল বশির খান, সিওও (বসুন্ধরা মাল্টি ট্রেডিং, বসুন্ধরা রেডিমিক্স অ্যান্ড কনস্ট্রাকশন, টিএসএলএল) মির্জা মুজাহিদুল ইসলাম, শিপ-বিল্ডার বে টেকের ইঞ্জিনিয়ার তাজুল ইসলাম, হেড অব ডিভিশন (মার্কেটিং অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট) মো. তৌফিক হাসান, হেড অব ডিভিশন (শিপিং অপারেশন্স ও এজেন্সি, টিএসএলএল) ক্যাপ্টেন (অব.) মাহবুবুল আলম, এজিএম-শিপ বিল্ডিং (টিএসএলএল) ইঞ্জিনিয়ার মাজেদুল হক তোহাসহ প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। প্রসঙ্গত, স্বয়ংক্রিয়ভাবে পণ্য খালাসে সক্ষম (সেলফ আনলোডিং) প্রতিটি ২ হাজার ১৫০ ডিডব্লিউটি ধারণক্ষমতার এম-ভি রানিয়া-৮, এম-ভি রানিয়া-৯, এম-ভি রানিয়া-১০, এম-ভি রানিয়া-১১, এম-ভি রানিয়া-১২ এবং এম-ভি রানিয়া-১৩- এ মোট ছয়টি জাহাজ নির্মিত হচ্ছে আইআরএস ক্লাস অনুযায়ী তাদের সামগ্রিক নীতিমালা, নির্দেশনা, তত্ত্বাবধান ও অনুমোদনের মাধ্যমে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর