শিরোনাম
বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সংশপ্তকের প্রতিষ্ঠাবার্ষিকী ও বিজয় দিবস উদ্‌যাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

সংশপ্তকের প্রতিষ্ঠাবার্ষিকী ও বিজয় দিবস উদ্‌যাপন

আলোচনা, পুরস্কার প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিজয় দিবস ও সংশপ্তকের ৩২ বছর পূর্তি উদ্যাপন করেছে শিশু সংগঠন আমরা কুঁড়ি। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনের এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল। সভাপতিত্ব করেন সংগঠনের চেয়ারম্যান মুশতাক আহমেদ লিটন। বিশ্ব শিশু দিবস উপলক্ষে আয়োজিত নৃত্য প্রতিযোগিতায় অংশ নেওয়া বিজয়ী ৩৭ জন শিশুশিল্পীকে পুরস্কার প্রদান করা হয়। নাচ, গান, আবৃত্তিসহ সাংস্কৃতিক পর্বে অংশ নেয় সংগঠনের শিশুশিল্পীরা।

‘বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ-২০২২’ ঘোষণা : জাতীয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ দেশের সাতজন বিশিষ্ট ব্যক্তি পাচ্ছেন ‘বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ ২০২২’। এবার ফেলোশিপ পাচ্ছেন- শিক্ষায় অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, বিজ্ঞানে অধ্যাপক ড. মোহাম্মদ আলী রেজা খান, চিকিৎসায় অধ্যাপক ড. মো. জাকির হোসেন, আলোকচিত্রে নাসির আলী মামুন, চিত্রকলায় ভাস্কর হামিদুজ্জামান খান, সংস্কৃতিতে জয়ন্ত চট্টোপাধ্যায় ও সমাজসেবায় ডা. সেলিনা হায়াৎ আইভী। আগামীকাল বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৫তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এই ফেলোশিপ প্রদান করা হবে।

গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় বাংলা একাডেমির জনসংযোগ উপ-বিভাগ।

চলচ্চিত্র বিকাশে বাধা নিয়ন্ত্রক প্রতিষ্ঠান : চলচ্চিত্রকে শিল্প হিসেবে ঘোষণা করা হলেও বাস্তবে এর কোনো কার্যকারিতা নেই। সরকার চলচ্চিত্র অনুদানকে ভুল পথে নিয়ে গেছে। চলচ্চিত্রের জাতীয় পুরস্কারকে জাতীয় মানে প্রতিষ্ঠিত করতে ব্যর্থ হয়েছে এবং অতীতের ব্যর্থতার ধারাবাহিকতা অব্যাহত রেখেছে।

গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত ‘বাংলাদেশের স্বাধীনতাহীন চলচ্চিত্র সংস্কৃতির ৫১ বছর’ শীর্ষক জাতীয় সভায় দেশের বেশ কয়েকজন চলচ্চিত্রকার ও সমালোচক এসব অভিযোগ করেন।

ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজের আয়োজনে আলোচনা সভায় অংশ নেন চলচ্চিত্র নির্মাতা মসিউদ্দিন শাকের, মোরশেদুল ইসলাম, মুনিরা মোর্শেদ মুন্নী, জাকির হোসেন রাজু, নোমান রবিন, প্রসূন রহমান, পিপলু আর খান।

সংগঠনের বাংলাদেশ শাখার সভাপতি লাইলুন নাহার স্বেমির সভাপতিত্বে সভায় ‘বাংলাদেশের স্বাধীনতাহীন চলচ্চিত্র সংস্কৃতির ৫১ বছর’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর