রবিবার, ২ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদারে আগ্রহী ডাচ্ সরকার

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে সহযোগিতা জোরদার করতে প্রস্তুত নেদারল্যান্ডস। প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া শুক্রবার ডাচ্ প্রধানমন্ত্রীর পররাষ্ট্র ও নিরাপত্তা উপদেষ্টা রাষ্ট্রদূত জিওফ্রে ভ্যান লিউয়েনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে রাষ্ট্রদূত লিউয়েন বলেন, ডাচ্ সরকার বাংলাদেশ সরকারের সঙ্গে পানি-সংক্রান্ত খাত ছাড়াও অন্যান্য খাতে সহযোগিতা আরও দৃঢ় করতে প্রস্তুত। গতকাল নেদারল্যান্ডসে বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়। সভায় মুখ্য সচিবের সঙ্গে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ উপস্থিত ছিলেন।

মুখ্য সচিব উদার সমাজ বিনির্মাণে নারীদের অগ্রগতি এবং বাংলাদেশে কার্যকর গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ সরকারের দৃঢ় অঙ্গীকার সম্পর্কে ডাচ্ পক্ষকে অবহিত করেন।এ ছাড়া রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবর্তন এবং মিয়ানমারে সমস্যার রাজনৈতিক সমাধানের জন্য ডাচ্দের সমর্থনেরও অনুরোধ করেন তিনি।

ডাচ্ প্রধানমন্ত্রীর উপদেষ্টা লিউয়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অব্যাহত যাত্রার প্রশংসা করেন এবং নেদারল্যান্ডস সফরে ডাচ্ প্রধানমন্ত্রীর আমন্ত্রণ পুনর্ব্যক্ত করেন।

সভায় মুখ্য সচিব বংলাদেশের সঙ্গে নেদারল্যান্ডসের একটি পাবলিক-প্রাইভেট ডায়ালগ মেকানিজম প্রতিষ্ঠার প্রস্তাব করেন, যা ডাচ্ পক্ষ স্বাগত জানায়।

বাণিজ্য সচিবতপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, মেট্রোপলিটন চেম্বারের (এমসিসিআই) সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির এবং মহাসচিব ফারুক আহমেদকে নিয়ে গঠিত একটি উচ্চপর্যায়ের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব।

দিনব্যাপী বাংলাদেশ প্রতিনিধিদল ডাচ্ পররাষ্ট্র মন্ত্রণালয়ে বেশ কয়েকটি বৈঠক করে, যেখানে এলডিসি থেকে উত্তরণের পরে বাংলাদেশের পোশাক খাতের প্রতি ইইউ-জিএসপি সুবিধার সম্প্রসারণ, বাংলাদেশে বিভিন্ন খাতে রূপান্তরমূলক প্রকল্প বাস্তবায়নে সহযোগিতাসহ বিস্তৃত বিষয় নিয়ে উভয় পক্ষ আলোচনা করে।

বদ্বীপ পরিকল্পনা (ডেল্টা প্ল্যান ২১০০) বাস্তবায়নে বেসরকারি খাতে, বিশেষ করে বাংলাদেশের কৃষির বিভিন্ন খাতে ডাচ্ বিনিয়োগে অর্থায়ন সহজতর করতেও আলোচনা হয়।

এ ছাড়া মুখ্য সচিব নেতৃস্থানীয় ডাচ্ আর্থিক প্রতিষ্ঠান এবং বাংলাদেশের আইটি খাতকে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে প্রতিযোগী হিসেবে গড়ে তুলতে আইন্দহোভেন-ভিত্তিক ব্রেইনপোর্টের প্রতিনিধিদের সঙ্গেও দেখা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর