শিরোনাম
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ০৯:২৬
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১২:৫৯

বিল গেটসের চিঠির উত্তরে যা লিখলেন চীনের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

বিল গেটসের চিঠির উত্তরে যা লিখলেন চীনের প্রেসিডেন্ট
শি জিনপিং (বামে) ও বিল গেটস।

করোনাভাইরাস মহামারী রূপ নিয়েছে চীনে। এতে ৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে কমপক্ষে ৭৭ হাজার মানুষ। 

প্রাণঘাতী এই করোনাভাইরাস নিয়ে চীনকে সহায়তা করতে প্রস্তাব দিয়েছিলেন মার্কিন ধনকুবের মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। চীনকে সহায়তার জন্য তিনি ১০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার প্রস্তাব দিয়েছিলেন। বিল গেটসের সেই চিঠির জবাব দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিং পিং।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের লেখা চিঠির উত্তরে শি জিং পিং বলেছেন, আপনার চিঠি পেয়ে ভালো লাগল। করোনাভাইরাসের (কোভিড-১৯) বিরুদ্ধে চীনের লড়াইয়ের সঙ্কটপূর্ণ মুহূর্ত এটি। বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের উদারতা এবং এই মুহূর্তে চীনের জনগণের প্রতি সহমর্মিতা প্রকাশ করার বিষয়টি দারুণ ভালো লেগেছে আমার।

গত বৃহস্পতিবার বিল গেটসের উদ্দেশ্যে চিঠিটি লেখেন শি। রবিবার বিষয়টি নিয়ে খবর প্রকাশ করেছে চীনভিত্তিক ওয়েবসাইট ‘চায়না প্লাস’।

শি আরও লিখেছেন, ভাইরাসটি ছড়িয়ে পড়া শুরুর মুহূর্ত থেকে মহামারী নিয়ন্ত্রণ প্রচেষ্টার দিকনির্দেশনা হিসেবে আমি আত্মবিশ্বাস ধরে রেখে ঐক্য, বিজ্ঞানভিত্তিক পদ্ধতি ব্যবহারের আহ্বান জানিয়েছি। সবাইকে পরীক্ষা করে আক্রান্তদের দ্রুত চিকিৎসার পদক্ষেপ নিয়েছি। চীনের চিকিৎসকরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, বৈশ্বিকভাবে জনগণের স্বাস্থ্যের নিরাপত্তার বিষয়ে সবার আগে প্রাধান্য দিয়েছি। ঐক্যবদ্ধভাবে একে অপরাকে সহায়তা করলে এ ধরনের মহামারি নিয়ন্ত্রণ করা সম্ভব বলেও জানিয়েছেন তিনি।

বিল গেটস তার চিঠিতে লিখেছিলেন, চীনকে মহামারী সংক্রান্ত গবেষণা, জরুরি পদক্ষেপ গ্রহণ, ওষুধ, ভ্যাকসিন এবং ডায়াগনস্টিক্সের বিকাশে সহায়তা করতে জরুরি ভিত্তিতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত তহবিল দিতে প্রস্তুত তার প্রতিষ্ঠান।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য