১ এপ্রিল, ২০২০ ০৯:৩৫

তাবলিগের সমাবেশে বিদেশিদের উপস্থিতি নিয়ে প্রশ্নের মুখে বিজেপি

অনলাইন ডেস্ক

তাবলিগের সমাবেশে বিদেশিদের উপস্থিতি নিয়ে প্রশ্নের মুখে বিজেপি

নিজামউদ্দিন মসজিদ থেকে লোকজনকে বাসে করে সরিয়ে নেওয়া হচ্ছে। (সংগৃহীত ছবি)

চলতি বছরের মার্চের প্রথম সপ্তাহ থেকে দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ জামাতের সমাবেশে বিদেশিরা জমায়েত হয়েছিলেন। ইন্দোনেশিয়া, মালয়েশিয়া থেকে তারা এসেছিলেন। তবে এসব দেশে এর আগেই করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়েছিল। তারপরেও কেন সেসব দেশ থেকে তাদের ভারতে প্রবেশ আটকানো হলো না, সেই প্রশ্ন উঠছে এখন। 

তাবলিগ জামাতের ভবন বা মারকাজ থেকে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার ঘটনা সামনে আসায় সামগ্রিকভাবে প্রশ্নের মুখে বিজেপি সরকার। 

জানা গেছে, ১৩-১৫ মার্চ সমাবেশ ছিল তাবলিগের। তার আগে ৯-১০ মার্চ ছিল ধর্মীয় অনুষ্ঠান। ২২ মার্চ বিদেশি বিমান ভারতে আসা বন্ধ করে বিজেপি সরকার। ১১ মার্চ বিশেষ কিছু ক্ষেত্র বাদ দিলে সব ভিসা স্থগিত রাখা হয়েছিল। 

চীন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন বা জার্মানি থেকে আসা ভারতীয় বা বিদেশিদের ১১ দিন গৃহবন্দি থাকার নির্দেশও জারি করা হয়েছিল। কিন্তু সেই নির্দেশ যে প্রথম দিকে রাজ্য স্তরে ঠিক মতো কার্যকর হয়নি, তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারাও মানছেন। সে কারণেই বিদেশি ধর্মপ্রচারকরা আসতে পেরেছেন।

যদিও সরকারি সূত্রের বক্তব্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প ভারত থেকে ফেরার পরই করোনা নিয়ে সক্রিয় হয় মোদি সরকার। মার্চের শুরু থেকেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে প্রতি সপ্তাহে করোনা নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপ শুরু করে। কিন্তু বিরোধীদের দাবি, বিভিন্ন দেশ থেকে ভারতে আসা বিদেশি এবং ভারতীয় নাগরিকদের কোয়ারেন্টিনে রাখার জন্য কড়া পদক্ষেপ সে সময়ে নেওয়া হয়নি। 

এখন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ভবিষ্যতে আর কোনো তাবলিগ প্রচারককে ট্যুরিস্ট ভিসা দেওয়া হবে না। স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা এও জানিয়েছেন, যারা এরই মধ্যে পর্যটক ভিসায় এসে ভারতে ধর্মপ্রচার করছেন, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। যারা নিয়ম ভেঙেছেন, তাদের কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর