২৪ জুলাই, ২০২০ ০৫:৫৫

করোনা গবেষণার তথ্যে নজর রাখছে হ্যাকাররা, দাবি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

করোনা গবেষণার তথ্যে নজর রাখছে হ্যাকাররা, দাবি যুক্তরাষ্ট্রের

প্রতীকী ছবি

করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত পুরো বিশ্ব। এখন পর্যন্ত প্রাণঘাতী এই ভাইরাসের কোনও কার্যকরী টিকা আবিষ্কার হয়নি। এরই মধ্যে সামনে এসছে চাঞ্চল্যকর তথ্য। চীনা হ্যাকাররা কোভিড-১৯ সংক্রান্ত তথ্যের উপর নজর রাখছে- এমনটাই দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের পক্ষ থেকে দাবি করা হয়েছে, দুই চীনা নাগরিককে প্রতিরক্ষাসহ কোভিড-১৯ ভ্যাকসিন গবেষণা চুরি ও হ্যাকিংয়ের জন্য অভিযুক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই ভাইরাস ছড়ানোর জন্য যখন চীনকে দায়ী করছেন, এমন পরিস্থিতিতে সামনে এসেছে চীনা হ্যাকারদের বিরুদ্ধে এই বিস্ফোরক অভিযোগ।

একই সঙ্গে বিজ্ঞানী, ভাইরোলজিস্টরা ছাড়াও মানবাধিকার কর্মীদের ব্যক্তিগত তথ্যেও আড়ি পাতার অভিযোগ রয়েছে লি জিয়াউ (৩৪) ও ডং জিয়াঝি (৩৩) নামে চিনের দুই হ্যাকারের বিরুদ্ধে। এদের সঙ্গে চীনা যোগাযোগ আছে বলে অভিযোগ উঠেছে।

অবশ্য চীনের বিরুদ্ধে ওঠা এ অভিযোগ নতুন না। এফবিআই ও মার্কিন সাইবার নিরাপত্তা সংস্থার বিশেষজ্ঞরা আগেও চীনা হ্যাকারদের বিরুদ্ধে এহেন অভিযোগ এনেছিল। এর সঙ্গে অ্যাসিস্টান্ট অ্যাটর্নি জেনারেল জন ডেমার্সের দাবি, ভ্যাকসিন গবেষণার তথ্য তো বটেই, এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের প্রতিরক্ষা সংক্রান্ত গোপন তথ্য চুরিরও চেষ্টা করেছে ওই দুই চীনা হ্যাকার।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর