শিরোনাম
প্রকাশ : ২ আগস্ট, ২০২০ ১৬:২৮

পানিতেই মরছে ৯০ শতাংশ করোনাভাইরাসের কণা, দাবি রুশ বিজ্ঞানীদের

অনলাইন ডেস্ক

পানিতেই মরছে ৯০ শতাংশ করোনাভাইরাসের কণা, দাবি রুশ বিজ্ঞানীদের

একদল রুশ বিজ্ঞানী দাবি করেছেন, পানিতেই মরছে ৯০ শতাংশ করোনাভাইরাসের কণা। সম্প্রতি দেশটির সাইবেরিয়া অঞ্চলের নভোসিবির্স্কে ভেক্টর স্টেট রিসার্চ সেন্টার অব ভিরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি করোনাভাইরাসের একটি বিশেষ দুর্বলতার খোঁজ পেয়েছেন। আর সেই বিশেষ দুর্বলতা হল পানি।

রুশ বিজ্ঞানীদের দাবি, কোনও বিশেষ ধরনের পানি নয়, সাধারণ তাপমাত্রার পানিতেই কাবু করোনাভাইরাস। ২৪ থেকে ৭২ ঘণ্টা পর্যবেক্ষণের পর এমনই চাঞ্চল্যকর দাবি করেছেন তারা।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা পানির সংস্পর্শে এসে ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ৯০ শতাংশ ভাইরাস-কণা সম্পূর্ণ নষ্ট হয়ে যায়। আর ৭২ ঘণ্টার মধ্যে প্রায় ৯৯.৯ শতাংশ ভাইরাস-কণা পানির সংস্পর্শে এসে মরে যায়। তাদের দাবি, ফুটন্ত জলের সংস্পর্শে এলে করোনাভাইরাস সঙ্গে সঙ্গে এবং সম্পূর্ণ রূপে নষ্ট বা নিশ্চিহ্ন হয়ে যায়।

এই গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন, নোনা পানিতে (ডিক্লোরিনেটেড) করোনাভাইরাস বংশবৃদ্ধি ঘটাতে পারে না। তবে, কিছুক্ষণ পর্যন্ত সক্রিয় থাকতে পারে। তবে সেই সময় পানির তাপমাত্রার ওপর নির্ভর করে, ভাইরাসের টিকে থাকার মেয়াদ। রুশ বিজ্ঞানীদের মতে, নোনা জল বা নুন জলের সাহায্যেও দ্রুত করোনা মারা যায়।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর