শিরোনাম
প্রকাশ : ৪ আগস্ট, ২০২০ ০০:৪২

করোনা চিকিৎসায় ‘জাদুর অস্ত্র’ পাওয়া যাবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক

করোনা চিকিৎসায় ‘জাদুর অস্ত্র’ পাওয়া যাবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ফাইল ছবি

করোনাভাইরাসের তাণ্ডবে লন্ডভন্ড পুরো বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত করোনার কোনও কার্যকরী টিকা আবিষ্কার না হলেও এ নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছে বিশ্ব। বিভিন্ন দেশের প্রায় ১০০টি টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। এমন পরিস্থিতিতে করোনার প্রতিষেধক টিকার উচ্চ প্রত্যাশা সত্বেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা হুঁশিয়ারি দিয়ে বলেছে কোভিড-১৯ এর নিরাময়ে কখনোই হয়তো ‘জাদুর অস্ত্র’ পাওয়া যাবে না।

সোমবার সংস্থার প্রধান টেডরস আধানম এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এই সতর্কবার্তা দিয়েছেন। তিনি বলেন, ‘সরকার ও জনগণের কাছে বার্তাটি পরিষ্কার : সব কিছু করুন।’ করোনা সংক্রমণ প্রতিরোধে মাস্কের ব্যবহার বিশ্বব্যাপী সংহতি প্রতীক হতে পারে বলে জানান তিনি।

আধানম বলেন, ‘অনেকগুলো টিকা এখন তৃতীয় ট্রায়ালে রয়েছে এবং সংক্রমণ প্রতিরোধে মানুষকে সাহায্য করবে এমন কার্যকর একাধিক টিকার প্রত্যাশা আমরা সবাই করছি। যাহোক, এই মুহূর্তে কোনো জাদুর অস্ত্র নেই- এবং কখনোই হয়তো পাওয়া যাবে না।’

তিনি বলেন, ‘অনেক টিকা ট্রায়ালে রয়েছে, বেশ কয়েকটি ক্লিনিক্যাল ট্রায়ালে শেষ ধাপে আছে বিধায় আশাও আছে। এর মানে এই নয় যে, আমরা টিকা পেয়ে যাচ্ছি। তবে যে গতিতে আমরা এই পর্যায়ে পৌঁছেছি তা ছিল অপ্রত্যাশিত।’

ব্রিফিংয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের প্রধান মাইক রায়ান করোনা প্রতিরোধে সব দেশকে হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরিধান এবং টেস্টের ওপর জোর দেওয়ার আহ্বান জানিয়েছেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর