২৯ জুলাই, ২০২১ ১২:১২

করোনা প্রতিরোধে নতুন আইন চালু করছে ফ্রান্স

অনলাইন ডেস্ক

করোনা প্রতিরোধে নতুন আইন চালু করছে ফ্রান্স

করোনা প্রতিরোধে নতুন আইন চালু করছে ফ্রান্স

বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। এই ভাইরাসের প্রকোপে ইতোমধ্যে দিশেহারা হয়ে পড়েছে গোটা বিশ্ব। এর দাপটে অসহায় হয়ে পড়েছে বিশ্বের ধনী রাষ্ট্রগুলোও। এমতাবস্থায় করোনাভাইরাস প্রতিরোধে নতুন আইন জারি করতে যাচ্ছে ইউরোপের দেশ ফ্রান্স। আগামী ৯ আগস্ট থেকে চালু হবে এই আইন।

নতুন আইন অনুসারে, যদি কেউ কফিশপ বা রেস্তোরাঁয় যেতে চান, তবে তার অ্যান্টিকরোনাভাইরাস পাস থাকতে হবে। এ ছাড়া প্লেনে ভ্রমণ বা আন্তঃনগর ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে লাগবে এ পাস।

বুধবার এ তথ্য জানান ফ্রান্স সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল আটাল। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

ফ্রান্সে ইতোমধ্যে করোনার ডেল্টা প্রজাতি ছড়িয়ে পড়েছে। দেশটিতে প্রায় প্রতিদিন আক্রান্ত হচ্ছে প্রায় ১৯ হাজার মানুষ। এমন সময় কর্তৃপক্ষ এই ভাইরাস প্রতিরোধে নতুন আইন জারি করতে যাচ্ছে। আইনটি ইতোমধ্যে পার্লামেন্টে পাস হয়েছে।

এই স্বাস্থ্য পাস নিতে হলে অবশ্যই আবেদনকারীকে স্বীকৃত কোনও কোম্পানির দুই ডোজ টিকা নিতে হবে, নেগেটিভ রিপোর্ট অথবা সম্প্রতি এ ভাইরাসে আক্রান্ত হয়ে সুস্থ হয়েছেন এমন হতে হবে। আইনে স্বাস্থ্যকর্মীদের টিকা নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

যদিও মিউজিয়াম, সিনেমা হল এবং সাংস্কৃতিক স্থানগুলোতে প্রবেশের ক্ষেত্রে ২১ জুলাই থেকেই এ অ্যান্টিকরোনাভাইরাস পাস বাধ্যতামূলক।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর