শিরোনাম
২০ মে, ২০২২ ১০:০৫

প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো এনবিএফআই মেলা

অনলাইন ডেস্ক

প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো এনবিএফআই মেলা

প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ‘এনবিএফআই মেলা ২০২২’। দেশে কার্যরত শীর্ষ সব নন-ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন (এনবিএফআই) তাদের সেবা নিয়ে মেলায় অংশগ্রহণ করছে। ১৮ মে (বুধবার) শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বেলা ১১টার দিকে ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, বিএলএফসিএ চেয়ারম্যান এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন আইআইডিএফসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. গোলাম সরওয়ার ভূঁইয়া। যৌথভাবে এ মেলার আয়োজন করে বণিক বার্তা ও বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএলএফসিএ)।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ৫০ বছরে বাংলাদেশের শিল্প খাতের অর্জন অবিস্মরণীয়। বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত শিল্প মন্ত্রণালয়ে আমি দায়িত্বে আছি। পঞ্চাশের দশকে বঙ্গবন্ধু যখন শিল্পমন্ত্রী ছিলেন তখন বাঙালি শিল্পোদ্যোক্তা সৃষ্টির কাজ শুরু করেছিলেন। স্বাধীন বাংলাদেশে আমরা সেই কাজ আরো এগিয়ে এনেছি বলে বাংলাদেশ আজ সারা বিশ্বে রোল মডেল। এ সময় ১২টি করপোরেশন নিয়ে বৃহৎ পরিসরে কাজ করছে শিল্প মন্ত্রণালয়। 

এনবিএফআই মেলার মাধ্যমে ঐতিহাসিক যাত্রার শুরু হয়েছে মন্তব্য করে শিল্পমন্ত্রী বলেন, তাৎক্ষণিকভাবে ঋণ সুবিধা নিতে এনবিএফআই খাত শিল্পোদ্যোক্তাদের সহযোগিতা করে। শিল্পোদ্যোক্তারা বিপদে তাদেরকেই পেয়ে থাকেন। এককভাবে দেশে শিল্পায়ন সম্ভব নয়; সেজন্য ব্যাংক-বীমা-এনবিএফআইকে যৌথভাবে কাজ করার পরামর্শ দেন শিল্পমন্ত্রী। 

সন্ধ্যা ৬টায় মেলার সমাপন ঘোষণা করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশে এনবিএফআই খাতের বয়স চল্লিশ বছর। এত দীর্ঘ সময় পর খাতটি নিয়ে একটি মেলার আয়োজন হয়েছে। দেশে প্রথমবারের মতো এ মেলার আয়োজন করায় বণিক বার্তাসহ সংশ্লিষ্ট সবাইকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ। মেলায় যারা অংশগ্রহণ করেছেন, তাদের সবাইকে আন্তরিক অভিনন্দন। 

মেলায় ১২টি স্টলের সঙ্গে ছিল পাঁচটি প্যাভিলিয়ন। দিনব্যাপী এ আয়োজনে র‌্যাফল ড্রতে অংশগ্রহণকারীদের জন্য ছিল মোটরসাইকেল, সেলফোন, রেফ্রিজারেটর, ল্যাপটপ, ঢাকা-মালদ্বীপ-ঢাকা, ঢাকা-কলকাতা-ঢাকা ও ঢাকা-কক্সবাজার-ঢাকা বিমান টিকিট ও স্মার্ট টিভিসহ নানা আকর্ষণীয় পুরস্কার। 

বিডি প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর