শিরোনাম
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

পাবনায় ২১ মিনিট নীরবতা

পাবনা প্রতিনিধি

ভাষাহীন বাকপ্রতিবন্ধীদের প্রতি সহমর্মিতা জানাতে ২১ মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে পাবনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হলো। বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে জেলার চাটমোহর উপজেলার হান্ডিয়াল বাজারে স্থানীয় একটি যুব সংগঠন এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে স্থানীয় বিভিন্ন বয়সের ২১ জন বাকপ্রতিবন্ধী নারী-পুরুষের মুখোমুখি ২১ জন সবাক মানুষ ২১ মিনিট নীরবে মুখোমুখি বসে থেকে তাদের প্রতি সহমর্মিতা জানান।

ব্যতিক্রমী এই আয়োজনে অংশ নেওয়া ফরিদপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী আশরাফুল কবির বলেন, সাদা চোখে খুব সাধারণ মনে হলেও ছোট এই আয়োজনের অসাধারণ দার্শনিক দৃষ্টিভঙ্গি রয়েছে। মাত্র ২১ মিনিট নীরবে বসে থাকতে আমার নাভিশ্বাস উঠেছিল, সত্যিই খুবই কষ্টের। সমাজ জীবনে ভাষা কতটা প্রয়োজনীয় তা এই নির্বাক মানুষের সঙ্গে মুখোমুখি বসে আজ নতুন করে উপলব্ধি করলাম।

উপস্থিত স্থানীয় দৈনিক আমাদের বড়াল সম্পাদক হেলালুর রহমান জুয়েল বলেন, ১৯৫২ সালে মাতৃভাষার জন্য বীর শহীদরা আত্মাহুতি দিলেও স্যাটেলাইট আর প্রযুক্তিগত উৎকর্ষের অজুহাতে আমরা প্রতিনিয়ত বাংলা ভাষাকে বিকৃত করে নিজেদেরই অপমান করছি।

মুক্তিযোদ্ধা গোলজার হোসেন জানান, নতুন প্রজন্ম একুশ ও মহান মুক্তিযুদ্ধের চেতনা থেকে দূরে সরে যাচ্ছে বলেই সাম্প্রদায়িকতা ও জঙ্গিবাদের নাগপাশ থেকে আমরা বের হতে পারছি না। আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে এ ধরনের আয়োজন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি মনে করেন। অনুষ্ঠানের আয়োজক ও যুব প্রতিনিধি হুমায়ুন কবির বলেন, বাকপ্রতিবন্ধীদের কষ্ট অনুধাবন করতে এবং বাংলা ভাষার প্রতি এই প্রজন্মকে শ্রদ্ধাশীল করতে আজকের এই আয়োজন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর