শিরোনাম
সোমবার, ২৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সারা দেশে বর্ণিল আয়োজনে বড়দিন উদযাপন

প্রতিদিন ডেস্ক

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আচার-অনুষ্ঠান, আনন্দ-উৎসব এবং প্রার্থনার মধ্য দিয়ে গতকাল সারা দেশে খ্রিস্টান সম্প্রদায়ের সবচেয়ে বড় অনুষ্ঠান বড়দিন উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গির্জা ও দেশের পাঁচতারকা হোটেল ও খ্রিস্টান ধর্মাবলম্বীদের ঘরে ঘরে ছিল উৎসবের আমেজ। পাঁচতারকা হোটেলগুলোতে বিশেষ ডিনারের আয়োজন করা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

 রাজশাহী : সকালে উত্তম মেষপালক ক্যাথিড্রিল ধর্মপল্লী, বাগানপাড়া গির্জায় উপাসনা করা হয়। উপসনালয়ে খ্রিস্ট ধর্মের শত শত নারী-পুুরুষ অংশগ্রহণ করেন। ধর্মের বাণী উপস্থাপন ও যিশু খ্রিস্টের জন্মদিন এবং কর্মময় জীবন সম্পর্কে তুলে ধরেন রাজশাহী বিভাগীয় ধর্মপ্রদেশের বিশপ জের্ভাস রোজারিও। বগুড়া : সকাল থেকে বগুড়া শহরের খান্দার এলাকায় খ্রিস্টীয় উপাসনালয়ে বাইবেল পাঠ, বাণী প্রচার, ধর্মীয় গান, কেক কাটা, পৃথিবীর সব জীবের শান্তি কামনায় বিশেষ প্রার্থনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মোমবাতি প্রজ্জ¦লন, রঙিন কাগজ, ফুলসহ নানা আয়োজন করা হয়। এ উপলক্ষে গির্জাকে আলোকসজ্জায় সজ্জিত করা হয়। কুড়িগ্রাম : দুপুরে জেলা শহরের পৌর এলাকার কুড়িগ্রাম রিভার ভিউ হাইস্কুল মোড়ে কুড়িগ্রাম ঈশায়ী ফেলোশিপ চার্চে আয়োজিত অনুষ্ঠানে বড়দিনের কেক কেটে প্রধান অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক সাইদুল আরিফ। দিনাজপুর : খ্রিস্টধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শুভ বড়দিন উপলক্ষে দিনাজপুরে খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের দেওয়া উপহার ও শুভেচ্ছা বিনিময় করা হয়েছে। সকালে দিনাজপুরের কসবায় মিশন, মাদার হাউস, সেন্ট যোসেফ স্কুল, সেন্ট ফিলিফস হাইস্কুল অ্যান্ড কলেজ, সেন্ট ফ্রান্সিস  জেভিয়ার স্কুলসহ বিভিন্ন মন্দির প্রাঙ্গণে গিয়ে খ্রিস্টান সম্প্রদায়ের মধ্যে এ উপহার তুলে দেওয়া হয়। চুয়াডাঙ্গা : জেলার বিভিন্ন চার্চে ধর্মীয় আলোচনা ও শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে বড়দিন উদযাপন করা হয়। দুপুরে সদর উপজেলার ডিঙ্গেদহ সেভেন্থ-ডে অ্যাডভেন্টিস্ট চার্চে পবিত্র বাইবেল পাঠ, আলোচনা ও শুভেচ্ছা বিনিময় করা হয়। অনুষ্ঠান পরিচালনা ও বাইবেল থেকে পাঠ করেন শংকর সরকার। বাগেরহাট : মোংলাসহ জেলার ৬০টি গির্জায় সকালে প্রার্থনার মধ্য দিয়ে বড়দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। এ সময় দেশ ও জাতির মঙ্গল কামনা করেন ভক্তরা। বড়দিন উপলক্ষে জেলার খ্রিস্টান পল্লীসহ বিভিন্ন এলাকা আলোকসজ্জা ও উৎসবে মুখরিত হয়ে উঠেছে। মেহেরপুর : মেহেরপুরে ২৯টি গির্জায় বিশেষ প্রার্থনার মধ্য দিয়ে সকালে বড়দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।  বড়দিনকে ঘিরে খ্রিস্টান পল্লীগুলো সেজেছে বর্ণিল সাজে।  নাটোর : সকালে বড়ইগ্রাম উপজেলার সবচেয়ে বড় ধর্মপল্লী বনপাড়ার লুর্দের রানি মারিয়া ক্যাথলিক গির্জায় বড়দিনের বিশেষ প্রার্থনা (খ্রিস্টযাগ) অনুষ্ঠিত হয়। বড়দিন উপলক্ষে উপজেলার গির্জাগুলো সাজানো হয়েছে বর্ণিল রূপে।

নীলফামারী : সকালে লুথারেন মিশন স্কুল অ্যান্ড কম্পিউটার টেনিং  সেন্টার বড়দিনের কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন লুথারেন প্রিন্সসন রায় ডালিম।

সর্বশেষ খবর