শিরোনাম
২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:২৩

সুন্দরবনের নদী রক্ষায় মানববন্ধন

বাগেরহাট প্রতিনিধি:

সুন্দরবনের নদী রক্ষায় মানববন্ধন

সুন্দরবনের প্রাণ পশুর নদীসহ অন্যান্য নদ-নদীতে কয়লা-সার-তেল দূষণ, বিষ প্রয়োগ, জাহাজ থেকে বর্জ্য নিক্ষেপসহ ভাঙন ও দখল থেকে রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। আজ রবিবার দুপুরে মোংলায় পশুর নদীর পাড়ে এই কর্মসূচি পালন করে পশুর রিভার ওয়াটারকিপার বাংলাদেশ ও পরিবেশ আন্দোলন বাপা’।

বাপার সমন্বয়কারী মো. নূর আলম শেখের সভাপতিত্বে মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্য রাখেন পরিবেশ আন্দোলনের নেত্রী মিনু হালদার, বাপা’র নাজমুল হক, পশুর রিভার ওয়াটারকিপারের ভলান্টিয়ার মারুফ বিল্লাহ, রাকেশ সানা, ছাত্রনেতা নাঈম, আকবর হোসেন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, এবারের বিশ্ব নদী দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘নদী থেকে নির্বিচারে বালু উত্তোলন বন্ধ কর’। দুঃখের বিষয় হলো- প্র্রভাবশালী মুনাফা লোভী ব্যবসায়ীরা বন বিভাগের অসাধু কর্মকর্তা-কর্মচারিদের সহায়তায় সুন্দরবন সংলগ্ন নদ-নদীতে বিষ দিয়ে মাছ মেরে নদীর পানি দূষণ করছে। অন্যদিকে শিল্প বর্জ্য ও মোংলা বন্দরে আগত জাহাজের বর্জ্য পশুর নদীতে ফেলে সুন্দরবনের জীব-বৈচিত্র এবং জলজ প্রাণীকে মেরে ফেলছে। সমাবেশে বক্তারা নদীর স্বাস্থ্য ভালো রাখতে নদীর পানিকে মাছের বসবাস, মানুষের সাতার কাটা এবং পান করার উপযোগী রাখতে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দাবি জানান। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর