Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ মে, ২০১৯ ১৭:৩৪
আপডেট : ২০ মে, ২০১৯ ১৭:৫৫

রাজবাড়ীতে দেড়শ' বছরের পুরোনো 'লাল ভবন' রক্ষার্থে মানববন্ধন

ফরিদপুর প্রতিনিধি:

রাজবাড়ীতে দেড়শ' বছরের পুরোনো 'লাল ভবন' রক্ষার্থে মানববন্ধন

রাজবাড়ী জেলা শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রায় দেড়শ' বছরের পুরাতন ঐতিহ্যবাহী লাল ভবন রক্ষা ও সংস্কাররের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার সকাল ১১ টার দিকে 'ঐতিহ্য সংরক্ষণ আন্দোলন, রাজবাড়ী'র ব্যানারে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের সামনের সড়কে এ মানববন্ধন হয়। এ সময় ভবনটি রক্ষা ও সংস্কারের দাবি জানান শিক্ষক, সাংবাদিক, ছাত্র, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিত্ব, নাট্য ব্যক্তিতসহ সুশীল সমাজের প্রতিনিধিরা।

ভবনটি রক্ষার ব্যবস্থা না করা হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলাসহ আত্মহুতি দেবার ঘোষণা দেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ২১শে পদকপ্রাপ্ত শিল্পী মনসুরুল করিমসহ অনেকে।

ইতিমধ্যে ওই পুরাতন লাল ভবনটি ভেঙে ওই স্থানে আরেকটি ভবন করার উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। ফলে ওই ভবন রক্ষার্থে ফুসে উঠেছে বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীসহ অনেকে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ নিয়ে চলছে তোলপাড়। ভবন রক্ষায় গঠিত হয়েছে ঐতিহ্য সংরক্ষণ আন্দোলন রাজবাড়ী নামে একটি সংগঠন। যার প্রধান সমন্বয়ক বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র, ২১শে পদকপ্রাপ্ত শিল্পী মনসুরুল করিম। এছাড়া ভবনটি রক্ষায় সংগঠনটি জনমত জরিপসহ দফায় দফায় করেছেন সভা। যে কোন মূল্যে ভবনটি রক্ষা করে ওই ভবনে যাদুঘর স্থাপনের দাবি জানিয়েছেন তারা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, ঐতিহ্য সংরক্ষণ আন্দোলন রাজবাড়ীর প্রধান সমন্বয়ক ২১শে পদকপ্রাপ্ত শিল্পী মনসুরুল করিম, সংগঠক সাংবাদিক বাবু মল্লিক, মুহিতুজ্জামান বেলাল, শিক্ষক আব্দুর রউফ হিটু, পৌর ৪ নং ওয়ার্ড কমিশনার আলমগীর শেখ তিতু প্রমূখ।

এদিকে ভবনটি সংরক্ষণে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ব্যাপক প্রচারণা চালিয়ে যাচ্ছে 'রাজবাড়ী সার্কেল' নামে একটি পেইজ। রাজবাড়ীর ইতিহাস, ঐহিত্য, সমসাময়িক চিত্র তুলে ধরা এই ফেসবুক পেইজটি দেড়শ' বছরের পুরাতন ভবন সংরক্ষণে নানা উদ্যোগ নিয়েছে। 


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য