Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ অক্টোবর, ২০১৯ ১৭:১৩

'শিশুদের ভবিষ্যত সুদৃঢ় কাঠামোর মধ্যে গড়ে তুলতে চায় সরকার'

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

'শিশুদের ভবিষ্যত সুদৃঢ় কাঠামোর মধ্যে গড়ে তুলতে চায় সরকার'

বরিশালে ‘ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যান নীতি-২০১৫’ বাস্তবায়নের লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার সকালে বরিশাল সার্কিট হাউজের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি। বিভাগীয় প্রশাসন, আঞ্চলিক শ্রম অধিদপ্তর এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এই কর্মশালার আয়োজন করে। 

বিভাগীয় কমিশমনার মোহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে শ্রম প্রতিমন্ত্রী বলেন, কিভাবে শিশু শ্রম নিরসন করা যায়, ঝুঁকিপূর্ণ কাজ থেকে কিভাবে শিশুদের দূরে রাখা যায় সে লক্ষ্যে সরকার কাজ করছে। 

দেশে ৩৮টি সেক্টরে শিশুরা ঝুঁকিপূর্ণশ্রমে নিযুক্ত হয় উল্লেখ করে প্রতিমন্ত্রী আরও বলেন, শিশুদের ভবিষ্যত সমৃদ্ধ করতে সরকার প্রথম থেকে দশম শ্রেনী পর্যন্ত বিনামূল্যে বই দিচ্ছে। কারিগরি শিক্ষা দেয়া হচ্ছে। উন্নত সমৃদ্ধশালী দেশ গড়তে শিশুদের ভবিষ্যত সুদৃঢ় কাঠামোর মধ্যে গড়ে তুলতে চায় সরকার। শিশুরা যাতে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত না হয় সে জন্য সবাইকে সম্মিলতভাবে কাজ করার আহ্বান জানান তিনি। 

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব কেএম আলী আজম, একই মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব ড. মোল্লা জালালউদ্দিন ও ড. মো. রেজাউল হক, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান এবং বেসরকারী সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহিন আনাম।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়। এছাড়াও বিভিন্ন সরকার-বেসরকারী ও উন্নয়ন সংস্থার কর্মকর্তারা কর্মশালায় বক্তব্য রাখেন। কর্মশালায় বক্তারা ‘ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যান নীতি-২০১৫’ বাস্তবায়নের নানা পরামর্শমূলক বক্তব্য রাখেন।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য