শিরোনাম
প্রকাশ : ৮ ডিসেম্বর, ২০১৯ ১১:৪৩
প্রিন্ট করুন printer

নরসিংদীতে পাটকল শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচির আগে শপথ

নরসিংদী প্রতিনিধি

নরসিংদীতে পাটকল শ্রমিকদের আমরণ অনশন কর্মসূচির আগে শপথ

নরসিংদীতে মজুরি কমিশনসহ ১১ দফা দাবি আদায়ে আমরণ অনশন কর্মসূচি সফলের লক্ষ্যে সভা ও শপথ কর্মসূচি পালন করা হয়েছে।

রবিবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পযর্ন্ত বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের ডাকে ইউএমসি জুট মিলের শ্রমিকরা মিলের সামনে এ কর্মসূচি পালন করেন।

ইউনাইটেড-মেঘনা-চাঁদপুর (ইউএমসি ) জুট মিলের স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে প্রায় ৫ হাজার শ্রমিক রয়েছে। এর মধ্যে কর্মসূচি উপলক্ষে শত শত শ্রমিক এই শপথে অংশ নেন। 

এ কর্মসূচির কারণে সকাল ৯টা থেকে বেলা ১১টা পযর্ন্ত মিলের সকল প্রকার উৎপাদন বন্ধ হয়ে যায়। 

এসময় ইউএমসি জুট মিলের সিবিএ সভাপতি শফিকুল ইসলাম মোল্লা, সাধারণ সম্পাদক কামাল উদ্দিন,কাউছার আহাম্মেদ,সুমন খন্দকার, জাকির হোসেন, নন সিবিএ পরিষদের সাবেক সভাপতি আনিসুর রহমান, মোশারফ হোসেন, কাউযুম প্রধান, শামসুল আরেফিন, ইসা হাবিব রিপন সরকারসহ ঐক্য পরিষদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, দীর্ঘদিনেও বকেয়া মজুরি কমিশন, পিএফ’র টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণ, মজুরি কমিশনসহ ১১ দফা ন্যায্য দাবি জানিয়ে আসছি। ৪টি দফতরের দাবি মানা হলেও পাটকল শ্রমিকদের দাবি আদায় হয়নি। আগামীকাল ৯ ডিসেম্বরের মধ্যে দাবি মানা না হলে রাজপথে আমরণ কর্মসূচি হুঁশিয়ারি দেন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৭:৩২
প্রিন্ট করুন printer

শ্রীমঙ্গলে বিএনপির কাউন্সিল পণ্ড, ১৪৪ ধারা জারি

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

শ্রীমঙ্গলে বিএনপির কাউন্সিল পণ্ড, ১৪৪ ধারা জারি

অনুমতি না থাকায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলা বিএনপির কাউন্সিল করতে দেয়নি পুলিশ। মঙ্গলবার সকালে উপজেলার কাকিয়ারপুল এলাকায় মাঠে এই কাউন্সিল আয়োজন করা হয়েছিল। এদিকে একই মাঠে বিকেলে উপজেলা ও পৌর ছাত্রলীগের কর্মী সভা থাকায় উক্ত স্থানে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

উপজেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য সচিব নূরে আলম সিদ্দিকি জানান, তারা কাউন্সিল করার অনুমতি চেয়ে সোমবার থানায় আবেদন করেছিলেন। কিন্তু থানা থেকে তাদের কিছুই জানানো হয়নি। তাছাড়া কাউন্সিলের জন্য তারা ৭৯০০ টাকা জমা দিয়ে জেলা পরিষদের অডিটরিয়াম ভাড়া নিয়েছিলেন। অডিটরিয়ামের চাবি না পেয়ে তারা কাকিয়ার পুল মাঠে প্যান্ডেল বেঁধে কাউন্সিল আয়োজন করেন।

তিনি বলেন, সকালে কাউন্সিলাররা আসতে শুরু করলে পুলিশ গিয়ে বাধা দেয়। পুলিশি বাধার কারণে আমরা আর কাউন্সিল করতে পারিনি। পরে মাঠে ১৪৪ ধারা জারি করে পুলিশ বসিয়ে রাখা হয়েছে। 

পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবেদ হোসেন বলেন, ওই মাঠে আমাদের কর্মীসভা ছিল। কিন্তু হঠাৎ করে সকালে একই মাঠে বিএনপি তাদের কাউন্সিল আয়োজন করে বসে। এখন প্রশাসন ১৪৪ ধারা জারি করায় আমরা কর্মী সভা করতে পারিনি।

শ্রীমঙ্গল থানার ওসি আব্দুস ছালেক জানান, অনুমতি না নিয়েই বিএনপি তাদের কাউন্সিল আয়োজন করেছিল। একই মাঠে ছাত্রলীগের কর্মী সভা ছিল। তাই সংঘাত এড়াতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৭:৩১
প্রিন্ট করুন printer

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সীমান্তে বিজিবি-বিএসএফ’র মিষ্টি বিনিময়

দিনাজপুর প্রতিনিধি:

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সীমান্তে বিজিবি-বিএসএফ’র মিষ্টি বিনিময়

ভারতে ৭২তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দিনাজপুরের হিলি সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষি বাহিনী বিএসএফ এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’ একে অপরকে মিষ্টি উপহার দিয়ে শুভেচ্ছা বিনিময় করেছে। 

এদিকে, ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে মঙ্গলবার দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দুই দেশের মাঝে বন্ধ রয়েছে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম। তবে দুইদেশের পাসপোর্ট যাত্রীদের যাতায়াত স্বাভাবিক রয়েছে। বুধবার সকাল থেকে আবারো আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু হবে।

মঙ্গলবার দুপুর ১২টায় দিনাজপুরের হিলি সীমান্তের চেকপোস্টের শূন্যরেখায় বিজিবি’র হিলি আইসিপি ক্যাম্পের নায়েব সুবেদার ইয়াছিন আলী ও বিএসএফের হিলি ক্যাম্প কমান্ডার আলী খান এর মধ্যে এই মিষ্টি দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন। এসময় সেখানে বিজিবির হিলি আইসিপি ক্যাম্পের বিজিবি-বিএসএফ এর সদস্যরা উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে বিজিবির হিলি আইসিপি ক্যাম্পের নায়েব সুবেদার ইয়াছিন আলী জানান, ভারতে ৭২তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে মঙ্গলবার বিজিবির-বিএসএফ’র মধ্যে মিষ্টি উপহার দিয়ে উভয়ের মাঝে শুভেচ্ছা বিনিময় করা হয়েছে। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৭:০৬
প্রিন্ট করুন printer

চাঁদপুরে সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর মৃত্যু

চাঁদপুর প্রতিনিধি:

চাঁদপুরে সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর মৃত্যু

চাঁদপুরের কচুয়ায় ট্রাকের সাথে মোটরসাইকেলের সংঘর্ষে দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়েছেন। সোমবার রাতে হাজীগঞ্জ-গৌরীপুর সড়কের ডুমুরিয়া নিলামপাড়া এলাকায় এই দুর্ঘটনা ঘটে। নিহতরা হলো- কামরুল হাসান সবুজ (২৪) ও আরিফ হোসেন(২৫)। ইব্রাহীম হোসেন (১৯) নামে মোটরসাইকেল আরোহী গুরুতর আহত হয়েছেন।

স্থানীয়রা গুরুতর আহত অবস্থায় তাদের উদ্ধার করে কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক কামরুল ইসলাম সবুজকে মৃত ঘোষণা করেন। এদিকে গুরুতর আহত আরিফ ও ইব্রাহিমকে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য ঢাকা প্রেরন করা হয়। ঢাকা নেয়ার পর আরিফ মারা যায়। 

নিহত কামরুল হাসান সবুজ হাজীগঞ্জের মোহাম্মদপুর গ্রামের আব্দুল মোতালেব হোসেনে ছেলে ও আরিফ হোসেন জগন্নাথপুর গ্রামের জয়নাল আবেদীন খোকনের ছেলে। তারা দু’জনেই হাজীগঞ্জ মডেল সরকারি কলেজে অনার্স শেষ বর্ষের ছাত্র। 

কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহিউদ্দিন জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ট্রাক ও চালককে আটক করে থানায় নিয়ে আসা হয়েছে। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৭:০৩
প্রিন্ট করুন printer

দিনাজপুর থেকে পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার ভ্রমণে যাত্রা

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুর থেকে পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার ভ্রমণে যাত্রা

দিনাজপুর থেকে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার ভ্রমণে বের হয়েছেন তিনজন রোভার স্কাউট। মঙ্গলবার সকাল ৯টায় বাংলাদেশ স্কাউটস, দিনাজপুর জেলা রোভারের আয়োজনে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) থেকে এ পথচলা শুরু করেন তারা।

ভ্রমণে বের হওয়া ব্যক্তিরা হাবিপ্রবি থেকে বীরগঞ্জ হয়ে দিনাজপুরের খানসামা উপজেলায় যাবেন। খানসামা উপজেলা পরিষদে প্রথমদিন রাত থাকার কথা রয়েছে তাদের। আগামীকাল বুধবার খানসামা থেকে দেবীগঞ্জ উপজেলা হয়ে ডোমার উপজেলা যাওয়ার কথা রয়েছে। 

বৃহস্পতিবার ডোমার উপজেলা থেকে নীলফামারী হয়ে সৈয়দপুর উপজেলায় গিয়ে রাত থাকবেন তারা। শুক্রবার সৈয়দপুর উপজেলা থেকে পাগলপীর বাজার পৌঁছানোর কথা রয়েছে এবং পঞ্চম দিন শনিবার পাগলাপীর বাজার থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে পৌঁছানোর মাধ্যমে পরিভ্রমণ শেষ হবে।

পায়ে হেঁটে ভ্রমণ করা তিনজন হলেন-হাবিপ্রবি রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভারমেট সাদী চৌধুরী, দিনাজপুর ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি রোভার স্কাউট গ্রুপের রোভারমেট কারিমুল ইসলাম, বিরল সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের সিনিয়র রোভারমেট রাশেদুল ইসলাম।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১৬:৫০
প্রিন্ট করুন printer

ভারত থেকে দেশে ফিরেছে শিশুসহ ৩৮ নারী-পুরুষ

বেনাপোল প্রতিনিধি:

ভারত থেকে দেশে ফিরেছে শিশুসহ ৩৮ নারী-পুরুষ

যশোরের বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে পাচার হওয়া ৩৮ জন বাংলাদেশি নারী-পুরুষকে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যেমে দেশে ফেরত পাঠিয়েছে ভারত সরকার। সোমবার রাতে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে। 

ফেতরকৃত ৫ যুবক ২৬ যুবতী ও৭ জন শিশু বাংলাদেশের যশোরসহ বিভিন্ন জেলার বাসিন্দা। ফেরত আসা শিশুসহ নারী-পুরুষদের নিজ নিজ বাড়িতে পৌছে দেওয়ার শর্তে এনজিও সংস্থা যশোর রাইটস গ্রহণ করেন ১৯ জন, জাস্টিক এন্ড কেয়ার ১২ জন ও জাতীয় মহিলা আইনজীবী সমিতি ঢাকা৭ জনকে নিজেদের দায়িত্বে নিয়েছে। 

বেনাপোল ইমিগ্রেশন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, ফেরতকৃত ৩৮ জন নারী-পুরুষ ও শিশুকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিটে মাধ্যমে আমাদের কাছে হস্তান্তর করে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে এদেরকে জাস্টিস এন্ড কেয়ার, যশোর রাইটস ও মহিলা আইনজীবী সমিতি এ তিনটি এনজিও সংস্থা গ্রহন করেছে। পরবর্তীতে এনজিও সংস্থা তাদের পরিবারে কাছে হস্তান্তর করবে।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

এই বিভাগের আরও খবর