শিরোনাম
প্রকাশ : ১৮ জানুয়ারি, ২০২০ ১৬:৫২

তাড়াইলে রাইস ট্রান্সপ্লান্টারে ধানের চারা রোপন উদ্বোধন

কিশোরগঞ্জ প্রতিনিধি:

তাড়াইলে রাইস ট্রান্সপ্লান্টারে ধানের চারা রোপন উদ্বোধন

কিশোরগঞ্জের তাড়াইলে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপন পদ্ধতি উদ্বোধন করা হয়েছে। শনিবার বোরগাঁও গ্রামে ব্যারিস্টার গোলাম কবির ভূঁইয়ার প্রতিষ্ঠিত ইফতিয়াজ এন্ড নুসরাত গেরস্ত বাড়ি প্রকল্পে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ডক্টর আব্দুল মুঈদ আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

প্রাথমিকভাবে প্রকল্পের ৫০ একর জমিতে যন্ত্রের মাধ্যমে ধানের চারা রোপনের উদ্যোগ নেওয়া হয়। পাশাপাশি বোরগাঁও গ্রামে আরও ২০০ কাঠা জমি রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে লাগানোর প্রস্তুতি রয়েছে বলে জানা গেছে। এ লক্ষ্যে আগেই এঁটেল মাটিতে পলিথিনের ওপরে বীজতলা তৈরি করা হয়। 

কৃষক ওমর ফারুক জানান, এ যন্ত্রের সাহায্যে এক লিটার পেট্রোল খরচ করে ৫ কাঠা জমিতে চারা রোপন করা যায়। এতে খরচ যেমন কম হয়, তেমনি সময়ের অপচয়ও রোধ করা যায়।

মহাপরিচালক ডক্টর আব্দুল মুঈদ বলেন, গ্রামাঞ্চলে এখন কৃষি শ্রমিকের সংকট রয়েছে। শস্য রোপন ও কর্তনের সময় এ সংকট প্রকট আকার ধারণ করে। এতে করে শ্রমিকের মজুরি বেড়ে যায়। ফলে উৎপাদন খরচও বেড়ে যাচ্ছে। এ থেকে পরিত্রাণ পেতে যন্ত্রের ব্যবহার অপরিহার্য হয়ে পড়েছে। সরকার কৃষকদেরকে ভর্তুকিতে আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ করছে বলে তিনি জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঢাকা বিভাগীয় পরিচালক বিভূতিভূষণ সরকার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক সাইফুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য