২৫ জানুয়ারি, ২০২০ ১৬:১০

নীলফামারিতে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে ভোট দিলো শিক্ষার্থীরা

নীলফামারী প্রতিনিধি

নীলফামারিতে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে ভোট দিলো শিক্ষার্থীরা

ছিলো নিরাপত্তা ব্যবস্থা। ছিলো দীর্ঘ লাইন। শিক্ষার্থীরাই ছিলো প্রিজাইডিং ও পোলিং অফিসারের দায়িত্বে। ছিলো তিন সদস্যের নির্বাচন কমিশনও। তবে এতসব নির্বাচনী ব্যবস্থায় ছিলো না বাইরের কোনো লোকজন। সব দায়িত্ব পালন করেছে শিক্ষার্থীরাই। এমন চিত্র দেখা গেছে নীলফামারী সদর উপজেলার পলাশবাড়ি ইউনিয়নের পলাশবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ে। সারাদেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের অংশ হিসেবে এই বিদ্যালয়েও ভোট গ্রহণ অনুষ্ঠিত হয় শনিবার। 
জেলা শিক্ষা অফিসার শফিকুল ইসলাম বলেন, সারাদেশে একযোগে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। জেলায় ৩০৫টি প্রতিষ্ঠানে উৎসব মুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১০৫টি দাখিল মাদরাসা এবং ২০০টি উচ্চ বিদ্যালয় ছিলো। 
তিনি জানান, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মুল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়া, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, শিখন কার্যক্রমে শিক্ষকদের সহযোগিতা করা, ছাত্র ভর্তি ও ঝরে পড়া রোধে ভ‚মিকা রাখতে পারবে। 

পলাশবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সকাল নয়টা থেকে বেলা দুইটা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে কেউবা নিরাপত্তার দায়িত্বে, কেউবা প্রিজাইডিং আবার কেউ পোলিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছে। কাউকে আবার ব্যালট পেপার হাতে নিয়ে পছন্দের প্রার্থীকে ভোট দিতে দেখা গেছে। 
প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করা অষ্টম শ্রেণীর ছাত্রী গৌড়ি রায় বলে, সপ্তম শ্রেণীর নেতা নির্বাচন করা হয় আমার কক্ষে। এই শ্রেণীতে ৫৯জন ভোটার রয়েছে। 
আমরা তিন জন দায়িত্ব পালন করছি ভোটগ্রহণে। অত্যন্ত চমৎকার পরিবেশে ভোটগ্রহণ করা হয়েছে। পোলিং অফিসার হিসেবে দায়িত্বে থাকা অষ্টম শ্রেণীর ছাত্রী বর্ষা আকতার জানায়, এবার নিয়ে দুবার এই দায়িত্ব পালন করছি। শিক্ষার্থী অবস্থায় গুরুত্বপূর্ণ এ দায়িত্ব পালনে নিজেকে আরো দায়িত্বশীল হতে শিখছি। নিশ্চয় এই অভিজ্ঞতা ভবিষ্যতে কাজে লাগাতে পারবো। 
ভোট দেওয়া ষষ্ঠ শ্রেণীর ছাত্রী পূর্ণিমা জানায়, প্রাথমিক বিদ্যালয়ে আমি ভোট দিয়েছিলাম। অনেক ভালো লেগেছিলো। পছন্দ করতে শিখছি। ভালো প্রার্থী নির্বাচন করার ব্যাপারে সচেতন হচ্ছি এখন থেকে। 
ভোট চলাকালে কার্যক্রম পর্যবেক্ষণ করেন নির্বাচন কমিশনের প্রধান সোহানা আখতার এবং অপর দুই সদস্য রোখসানা আখতার ও শারমিন আখতার। এছাড়া সার্বিক পর্যবেক্ষণ করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম রায় বাদল। 
বিদ্যালয় সূত্র জানায়, নির্বাচিত স্টুডেন্টস কেবিনেট পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও এবং শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষ রোপন ও বাগান তৈরি, দিবস ও অনুষ্ঠান উদ্যাপন এবং অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি ক্ষেত্রে দায়িত্ব পালন করবে। 
এই বিদ্যালয়ে নির্বাচিতরা হলো জয়শ্রী রায়, পিংকি সরকার, দেবী শর্মা, রাজিয়া সুলতানা, আঁখি আখতার, রতনা দাশ, স্বপ্না দাশ ও বৃষ্টি রায়। 
পলাশবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক উত্তম রায় বাদল বলেন, নির্বাচনে ১৪জন অংশগ্রহণ করে। অত্যন্ত উৎসব মুখর পরিবেশে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। তিনি বলেন, এ নিয়ে পাঁচবার স্টুডেন্টস কেবিনেটের ভোট হলো এখানে। শিক্ষার্থীদের মাঝে একটি বোধ তৈরি হচ্ছে। ভবিষ্যতে তারা নিজেদেরকে তৈরি করে নিতে পারবে। 
বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর