১৭ ফেব্রুয়ারি, ২০২০ ২০:০৩

বাংলাদেশি ট্রাক চালককে ভারতে মারধর, বুড়িমারী বন্দরে ৬ ঘণ্টা আমদানি-রফতানি বন্ধ

লালমনিরহাট প্রতিনিধি

বাংলাদেশি ট্রাক চালককে ভারতে মারধর, বুড়িমারী বন্দরে ৬ ঘণ্টা আমদানি-রফতানি বন্ধ

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলাধীন আন্তর্জাতিক বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে। 

সোমবার  সকাল সাড়ে ১০টা থেকে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ হয়ে যায়। এতে দুইদিকে পাঁচ শতাধিক ট্রাক আটকা পড়েছে। আহত ট্রাকচালক আরিফ হোসেন বুড়িমারী ইউনিয়নের গুড়িয়াটারী এলাকার মঈনুদ্দিনের ছেলে।

বুড়িমারী ইমিগ্রেশন পুলিশ, কাস্টমস, স্থলবন্দর কর্তৃপক্ষ, আমদানি-রফতানি কারক প্রতিষ্ঠান, সিএন্ডএফ এজেন্ট ও ট্রাক চালকদের সঙ্গে কথা বলে জানা গেছে,  রবিবার রাতে বাংলাদেশি ট্রাক চালক রফতানি পণ্য বোঝাই ট্রাক নিয়ে ভারতের কোচবিহার জেলার মেখলিগঞ্জ মহকুমাধীন চ্যাংড়াবান্ধা স্থলবন্দর যায়। ওপারে পণ্য ডেলিভারি করে ওইদিন ফেরত আসতে না পেরে সেখানেই থেকে যান। কিন্তু ওইদিন রাতে তাকে ব্যাপক মারধর করে টাকা ও মোবাইল ছিনতাই করা হয়। এই ঘটনা সোমবার সকালে বুড়িমারী স্থলবন্দরে ছড়িয়ে পড়লে তাৎক্ষণিকভাবে ট্রাক চালক, আমদানি, রফতানি কারক ও সিএন্ডএফ এজেন্ট ব্যবসায়ীরা ঘটনার সুষ্ঠু বিচার ও নিরাপত্তার দাবিতে আমদানি-রফতানি বন্ধ রেখে প্রতিবাদ জানান। এই ঘটনার পরিপ্রেক্ষিতে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রয়েছে।
বাংলাদেশি রফতানিকারক প্রতিষ্ঠানের সিএন্ডএফ এজেন্ট মেসার্স ট্রেড সিন্ডিকেটের ম্যানেজার লাবু বলেন, ‘রবিবার পণ্য নিয়ে বাংলাদেশি ট্রাকচালক আরিফ হোসেন ভারতের চ্যাংড়াবান্ধায় ডেলিভারি দিয়ে ফেরত আসতে পারেনি। তিনি রাতে ওপারে গাড়িতে ছিলেন। কিন্তু রাতে তাকে মারধর করে পকেটে থাকা ১৭শ টাকা, মোবাইল ছিনতাই করে পালিয়ে যায়। এই ঘটনাকে কেন্দ্র করে পরিবহন শ্রমিকরা আন্দোলন ঘোষণা করে। এতে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়। পরে বিষয়টি নিয়ে আমদানি-রফতানি কারক সমিতির সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমিন বাবুল, পুলিশ, বিজিবি ও পরিবহন শ্রমিকদের নিয়ে জিরো পয়েন্টে ভারতীয় বিএসএফ, পরিবহন শ্রমিক, ইমিগ্রেশন পুলিশ ও কাস্টমস কর্তৃপক্ষের সাথে বৈঠক করে নিরসন করলে বিকাল ৪ টার পর থেকে আমদানি-রফতানি কার্যক্রম স্বাভাবিক হয়েছে।

বুড়িমারী ইমিগ্রেশন পুলিশ ইনচার্জ (এসআই) খন্দকার মাহমুদ বলেন, ‘বৈঠকে ভারতীয় পক্ষ আরিফ হোসেনকে মারধর করার ঘটনায় দুঃখপ্রকাশ করে ক্ষমা চান। এই ঘটনায় চ্যাংড়াবান্ধা পরিবহন শ্রমিক সংগঠনের পক্ষ থেকেও অপরাধীদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও চালকের খোয়া যাওয়া টাকা ও মোবাইল ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর