শিরোনাম
প্রকাশ : ২১ অক্টোবর, ২০২০ ১৩:৩০

টেকনাফে প্রায় ১০ একর সরকারি বনভূমি দখলমুক্ত

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি

টেকনাফে প্রায় ১০ একর সরকারি বনভূমি দখলমুক্ত

কক্সবাজারের টেকনাফের হ্নীলায় প্রায় ১০ একর সরকারি বনভূমি দখলমুক্ত করা হয়েছে। এ সময় অবৈধ দখলদাররা বনকর্মীদের লক্ষ্য করে ফাঁকা গুলিবর্ষণ করে। তবে এ ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। 

বন বিভাগের দাবি, উদ্ধার করা জমির আনুমানিক মূল্য ৫ কোটি টাকা। এ সময় ঘটনাস্থল থেকে ১১টি বল্লাম, ৩টি দা, ৫টি কোদাল, ৬টি লোহার রড, ২টি লম্বা কিরিচ, ২টি বর্ষা ও ১০টি কাঠের লাঠি উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে উপজেলার হ্নীলা ইউনিয়ন ও মোচনী বিটে আওতাধীন ন্যাচারপার্ক সংলগ্ন জাম বাগানের প্রায় ১০ একর বেদখল সরকারি বনভূমি উদ্ধার করা হয়েছে।

এ তথ্যটি নিশ্চিত করেছেন কক্সবাজার দক্ষিণ বনবিভাগের টেকনাফ রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ। তিনি বলেন, মঙ্গলবার কক্সবাজার দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তার (ডিএফও) নির্দেশনায় প্রায় অর্ধশতাধিক বনকর্মী ও পাহারা দলের সদস্যদের নিয়ে উপজেলার হ্নীলা ইউনিয়নের মোচনী বিটের আওতাধীন ন্যাচারপার্ক সংলগ্ন জাম বাগানের অবৈধ দখলমুক্তে অভিযান চালানো হয়। এ সময় স্থানীয় মৃত আব্দুল খালেকের ছেলে মোহাম্মদ হাসান এবং মোহাম্মদ হোসনের নেতৃত্বে একদল বাহিনী বনকর্মী ও পাহারা দলের সদস্যদের লক্ষ্য করে কয়েক রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে পালিয়ে যায়। তবে এ ঘটনায় বন বিভাগের কেউ আহত হয়নি। উদ্ধার করা জমির আনুমানিক মূল্য ৫ কোটি টাকা। 

বন কর্মকর্তা সৈয়দ আশিক আহমেদ বলেন, অবৈধ দখলদাররা বনের জমি ও গাছপালা কেটে পান বরজ, ধান চাষ, আমবাগান, পেয়ারা বাগান ও বিভিন্ন এনজিও সংস্থাকে জমিগুলো ভাড়া দিয়ে আসছিলেন। তাদেরকে একাধিকবার ওই সমস্ত জমির দখল ছেড়ে দেওয়ার জন্য বলা হলেও তারা ছেড়ে না দেওয়াই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এ ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য