শিরোনাম
প্রকাশ : ২১ অক্টোবর, ২০২০ ১৯:০২

দেশে এসেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রাংশ

বাগেরহাট প্রতিনিধি

দেশে এসেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রাংশ

পাবনার রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের মূল যন্ত্রাংশ নিউক্লিয়ার রি-অ্যাক্টর প্রেসার ভেসেল বা পারমাণবিক চুল্লি ও একটি স্টিম জেনারেটরসহ আনুসাঙ্গিক যন্ত্রাংশ মোংলা বন্দর থেকে খালাস শুরু হয়েছে।

বুধবার সকাল থেকে মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে আমদানিকৃত এসব যন্ত্রাংশের খালাস শুরু হয়।

‘এমভি ডাইসি’ নামক জাহাজটি ২৩৫৫ মেট্রিক টন ওজনের পারমাণবিক চুল্লি ও একটি স্টিম জেনারেটর রাশিয়ার ভলগা বন্দর থেকে সমুদ্র পথ পাড়ি দিয়ে মঙ্গলবার রাতে মোংলা বন্দরে এসেছে। মোংলা বন্দর কর্তৃপক্ষ এতথ্য নিশ্চিত করেছে।

সড়ক পথে বুধবার বিকেল থেকে বোঝাইকৃত ট্রাকগুলো পারমাণবিক চুল্লি ও একটি স্টিম জেনারেটসহ আনুসাঙ্গিক যন্ত্রাংশ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উদ্দেশ্যে পাঠানোর কাজ শুরু হয়েছে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান জানান, শুধু সড়ক পথ নয় নদী পথেও খালাসকৃত যন্ত্রাংশের একটি বড় অংশ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের উদ্দেশে পাঠানো হবে। তবে রূপপুর পাঠানোর আগ পর্যন্ত বন্দর জেটিতে সংরক্ষণ ও সড়ক এবং নৌপথে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

আগামী ৫ নভেম্বরের মধ্যে এসব যন্ত্রাংশ খালাস করে ‘এমভি ডাইসি’ নামক জাহাজটি মোংলা বন্দর ত্যাগ করার কথা রয়েছে বলেও জানান বন্দর চেয়ারম্যান।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর