শিরোনাম
প্রকাশ : ২ এপ্রিল, ২০২১ ১৯:২৫
আপডেট : ২ এপ্রিল, ২০২১ ১৯:৪১
প্রিন্ট করুন printer

নৌ পথে বর্ধিত ভাড়ায় আগের মতোই যাত্রী পরিবহন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

নৌ পথে বর্ধিত ভাড়ায় আগের মতোই যাত্রী পরিবহন
Google News

করোনা সংক্রামণ রোধে ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের শর্তে নৌ পথে ৬০ ভাগ ভাড়া বৃদ্ধি করেছে সরকার। সরকারের এই নির্দেশনা উপেক্ষা করে আগের মতোই গাদাগাদি করে যাত্রী পরিবহন করছে বরিশালের অভ্যন্তরীন ও দূরপাল্লা রুটের লঞ্চগুলো। তবে ভাড়া আদায় করছে বর্ধিত হারে। এতে ক্ষুব্ধ যাত্রীরা। তারা আগের ভাড়া বহাল রাখার দাবি জানিয়েছেন। 

করোনা সংক্রামনের হারে শীর্ষে বরিশাল। বিগত ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া ৭ জন সহ শের-ই বাংলা মেডিকেলের করোনা ওয়ার্ডে চিকিৎসাধীন রয়েছেন ১শ’ ১২ জন রোগী। এর মধ্যে করোনা পজেটিভ রোগী ২৪ জন। এর আগের ২৪ ঘণ্টায় অর্থাৎ বৃহস্পতিবার ২৬ জন করোনা পজেটিভসহ চিকিৎসাধীন ছিলেন ১০৫ জন রোগী। করোনা ওয়ার্ডের ১০টি আইসিইউ বেডে রোগী চিকিৎসাধীন। এখনও আইসিইউ সেবা পাওয়ার অপেক্ষায় আছেন অন্তত ২০ জন রোগী। 

বিগত ২৪ ঘণ্টায় (প্রতিদিন রাত ৯টায় রিপোর্ট পাওয়া যায়) শের-ই বাংলা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবে ১৮৪ জনের নমূনা পরীক্ষায় করোনা শনাক্ত হয়েছে ২৭ জনের। শনাক্তের হার ১৪.৬৭ ভাগ। এর আগের (বুধবার) গত ২৪ ঘণ্টায় পিসিআর ল্যাবে ১৮১ জনের নমূনা পরীক্ষায় করোনা সনাক্ত হয়েছে ৪০ জনের। সনাক্তের হার ছিলো ২২.০৯ ভাগ। 

এ অবস্থায় করোনা সংক্রামন রোধে গণপরিবহনে ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের নির্দেশ দিয়েছে সরকার। অর্ধেক যাত্রী পরিবহনের শর্তে গত বৃহস্পতিবার থেকে গণপরিবহনে ভাড়া বেড়েছে ৬০ ভাগ। যাত্রী পরিবহন আগের মতো থাকলেও বর্ধিত ভাড়া আদায় করছেন বরিশালের বিভিন্ন লঞ্চ কর্তৃপক্ষ। এতে ক্ষুব্ধ লঞ্চ যাত্রীরা। তারা আগের ভাড়া বহাল রাখার দাবি জানিয়েছেন। 

ঢাকা-বরিশাল রুটের এমভি সুন্দরবন-১০ লঞ্চের সুপারভাইজার হারুন অর রশিদ জানান, এই রুটে ডেক যাত্রী ভাড়া ২৫৫ টাকা। আগে তারা আদায় করতেন ২শ’ থেকে আড়াই শ’ টাকা। এখন ৬০ ভাগ বর্ধিত হারে ডেক যাত্রী ভাড়া নির্ধারন করা হয়েছে ৪শ’ টাকা। সরকারের নির্দেশেই বর্ধিত ভাড়া আদায় করার কথা বলেন তিনি। 

এই রুটের কীর্তনখোলা লঞ্চ কোম্পানীর সহকারী মহাব্যবস্থাপক বেল্লাল হোসেন ধারন ক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহনের বিষয়ে বলেন, স্বাস্থ্যবিধি রক্ষায় শারীরিক দূরত্ব অনুসরন করে যাত্রীদের বসতে বলছেন। কিন্তু যাত্রীরা তাদের কথা শুনছেন না। এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তারা।

বরিশাল নদী বন্দরের সহকারী পরিচালক মো. রিয়াদ হোসেন বলেন, নদী বন্দর কর্তৃপক্ষ বারবার মাইকিং করে যাত্রীদের শারীরিক দূরত্ব মেনে চলতে অনুরোধ করছে। সবাইকে মাস্ক ব্যবহার করতে বলছে। এ ক্ষেত্রে নিয়মের কোন ব্যতয় হলে আইনগত ব্যবস্থা নেবেন তারা।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর