শিরোনাম
প্রকাশ : ৬ মে, ২০২১ ২১:৫৪
প্রিন্ট করুন printer

৪৭ জন ক্যাডেট নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু পীরগঞ্জে মেরিন একাডেমির

নিজস্ব প্রতিবেদক, রংপুর

৪৭ জন ক্যাডেট নিয়ে শিক্ষা কার্যক্রম শুরু পীরগঞ্জে মেরিন একাডেমির
Google News

রংপুরের পীরগঞ্জে নবনির্মিত বাংলাদেশ মেরিন একাডেমির  উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় গণভবন থেকে ভার্চুয়ালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্ত হয়ে এই একাডেমির উদ্বোধন করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে ,সমুদ্র খাতে দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে বাংলাদেশের ৪টি জেলায় ‘মেরিন একাডেমি নির্মাণ’ শীর্ষক প্রকল্পের আওতায় রংপুরের পীরগঞ্জ উপজেলায় রংপুর মেরিন একাডেমির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীনে প্রায় ১০০ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে উক্ত প্রকল্প বাস্তবায়ন করছে গণপূর্ত অধিদপ্তর। 

প্রকল্পের আওতায় নির্মিত উক্ত মেরিন একাডেমিতে একাডেমিক ভবন ছাড়াও প্রশাসনিক ভবন, প্যারেড গ্রাউন্ড, ডরমেটরী ভবন, ৭টি আবাসিক ভবন, মসজিদ, অত্যাধুনিক জিমনেসিয়াম, সুইমিং পুলসহ ৩৫টি অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। ইতিমধ্যে নিয়োগ দেওয়া হয়েছে কমান্ড্যান্ট, ভর্তি করা হয়েছে প্রথম ব্যাচের শিক্ষার্থী। 

বর্তমানে চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশ মেরিন একাডেমিতে ভর্তিকৃত প্রথম ব্যাচের (২০২০-২১ শিক্ষাবর্ষ) ৪৭ জন মেরিন ক্যাডেট নিয়ে পীরগঞ্জ মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম শুরু করা হয়েছে। এ মেরিন একাডেমি প্রতিষ্ঠার ফলে অবহেলিত এই জনপদের সাধারণ জনগোষ্ঠীর শিক্ষা ও দক্ষতা বৃদ্ধির পাশাপাশি দেশ-বিদেশের চাহিদা অনুযায়ী দক্ষ নৌ-প্রকৌশলী তৈরি হবে।

৪ বছর মেয়াদের এই কোর্সের প্রথম পর্যায়ে এখান থেকে প্রতি বছর ৫০ জন করে দক্ষ নাবিক ও নৌ-প্রকৌশলী বের হবে। এছাড়া দেশের সকল জেলায় সমুদ্র বিষয়ক জ্ঞান চর্চার সুযোগ তৈরি হবে। ফলে দক্ষ ও বিশেষজ্ঞ নাবিক এবং নৌ-প্রকৌশলী তৈরি করে তাদের বিদেশে প্রেরণের মাধ্যমে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে।

এসময় উপস্থিত ছিলেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, পীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর মোহাম্মদ মণ্ডল, রংপুর মেরিন একাডেমির কম্যান্ডান্ট ক্যাপ্টেন শফিকুল ইসলাম সরকার, পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রানী রায়, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মণ্ডল মিলন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রওশন আরা আলম রীনা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজিজুর রহমান রাঙ্গা ও পীরগঞ্জ পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম প্রমুখ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর