শিরোনাম
প্রকাশ : ১৮ মে, ২০২১ ১৭:৩৪
আপডেট : ১৮ মে, ২০২১ ১৭:৪৭
প্রিন্ট করুন printer

যশোর-নড়াইলে তিনজনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট

নিজস্ব প্রতিবেদক, যশোর:

যশোর-নড়াইলে তিনজনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট
প্রতীকী ছবি
Google News

যশোর ও নড়াইলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকা তিনজন করোনা রোগীর নমুনায় ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জেনোম সেন্টারের স্পাইক প্রোটিনের সিকোয়েন্সিংয়ের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। জেনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ১২ মে যশোর জেনারেল হাসপাতাল থেকে দুইজনের নমুনা ও ১৬ মে নড়াইল থেকে একজনের নমুনা পাঠানো হয়। তিনজনই যেহেতু ভারত থেকে এসেছেন এবং তাদের নমুনা করোনা পজেটিভ হওয়ায় ভ্যারিয়েন্ট শনাক্তের জন্য এসব করোনার প্রোটিনের সিকোয়েন্স করা হয়। এ প্রক্রিয়ায় মঙ্গলবার তিনজনের করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট বি ১.৬১৭.২ পাওয়া গেছে। তিনি বলেন, ডাবল মিউটেন্ট না হলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্টকে উদ্বেগজনক হিসেবে চিহ্নিত করেছে, যা ইতিমধ্যেই ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে। 

এদিকে তিন রোগীর শরীরে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট থাকার তথ্যটি এখনও জানেন না বলে জানিয়েছেন যশোরের সিভিল সার্জ ডা. শেখ আবু শাহীন। তিনি বলেন, এরকম কোন তথ্য থাকলে আইইডিসিআর, ব্রিফিং করবে। এর আগে গত ৮ মে যশোরে আরও দুইজনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্টের করোনা শনাক্ত হয়েছিল।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর