৩ আগস্ট, ২০২১ ১৩:১৭

বরগুনায় অতিবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

বরগুনা প্রতিনিধি

বরগুনায় অতিবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

টানা বৃষ্টিতে তলিয়ে গেছে কৃষকের ফসল

টানা বৃষ্টিতে দেশের দক্ষিণাঞ্চলের অন্যতম কৃষি সমৃদ্ধ জেলা বরগুনায় কৃষি সম্পদের ব্যাপক ক্ষতি হয়েছে। এখনো অনেক ফসলি জমিতে জলাবদ্ধতা রয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, রোপা আমন বীজতলা এখনো তলিয়ে আছে। এছাড়াও রোপা আউশ, শাকসবজি ও পানের বরজের বেশি ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্য যারা ব্যাংক কিংবা এনজিও থেকে কৃষি ঋণ নিয়েছেন তারা বেশি হতাশায় পড়েছেন। করোনাকালীন যে বিনিয়োগ আর শ্রম দিয়ে ফসল ফলিয়েছিলেন বৃষ্টির কারণে নষ্ট হওয়ায় সংসার চালানোই দায় হয়ে পড়েছে প্রান্তিক আর ক্ষুদ্র কৃষক পরিবারের।

বরগুনার কালিরতবক গ্রামের কৃষক আ. মন্নান বলেন, কৃষিই আমার জীবিকার অবলম্বন। বৃষ্টিতে আমার সবজি ক্ষেতের ৬০ ভাগ সম্পূর্ণ ক্ষতি হয়েছে। তালতলীর সওদাগার পাড়ার কৃষক শাহাদাত মাতুব্বর জানান, তার এলাকার কাঁচা মরিচ, করলা, শসা, ঢেঁড়স, লাউ, মিষ্টি কুমড়াসহ ৫০ ভাগ সবজির ক্ষতি হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া তথ্য মতে, এ বছর ৫৭ হাজার ৫৮১ হেক্টর জমির ফসলের মধ্য ৩৩ হাজার ১২৪ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। যার আর্থিক ক্ষতির পরিমাণ ৮ কোটি ৫৩ লাখ ৫৪ হাজার টাকা। অতিবৃষ্টিতে ২৬ হাজার ১৬৭ হেক্টর জমির রোপা আউশ, ৫ হাজার ৮১ হেক্টর শাকসবজি ও পানের বরজের ক্ষতি হয়েছে ১৯৪ হেক্টর। এতে ৬ হাজার ৪৩৪ কৃষক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর