২২ আগস্ট, ২০২১ ২১:২১

সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জেব্রা শাবকের জন্ম হয়েছে। শনিবার দুপুরে জেব্রার পালে শাবকটি দেখা যায়। রবিবার সকালে বিষিয়টি নিশ্চিত করেন সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান। এ নিয়ে সাফারি পার্কে জেব্রার সংখ্যা দাঁড়াল ৩০টিতে আর এ বছরের এটি সপ্তম বাচ্চা।

পার্কের বন্য প্রাণী পরিদর্শক (ওয়াইল্ড লাইফ সুপারভাইজার) সারোয়ার খান জানান, মা জেব্রা ও শাবক উভয়েই সুস্থ রয়েছে। মা জেব্রাসহ শাবকটি অন্যান্য জেব্রার সঙ্গে বেষ্টনীর বিভিন্ন অংশ ঘুরে বেড়াচ্ছে। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনায় খাদ্যে পরিবর্তন আনা হয়েছে। জেব্রার প্রধান খাবার ঘাস। বর্তমানে ঘাসের পাশাপাশি মা জেব্রাকে ছোলা, গাজর ও ভূষি দেয়া হচ্ছে। শাবকটি পুরুষ না মাদি তা এখনও জানা যায়নি।

তবিবুর রহমান বলেন, করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে প্রায় সাড়ে চার মাস ধরে এ পার্কটি বন্ধ রয়েছে। গত শুক্রবার দর্শনার্থীদের জন্য পার্কটি খুলে দেয়া হয়েছে। এর মধ্যে জেব্রার পালে এ বছর ৭টি বাচ্চার জন্ম হয়েছে। পার্ক বন্ধ থাকায় পর্যটক নেই। নির্জন সাফারি পার্কে জেব্রা তাদের অনুকূল পরিবেশ পেয়ে বাচ্চা জন্ম দিচ্ছে। নিবিড় পরিচর্যায় বর্তমানে সাফারী পার্কে দেশীয় পরিবেশে নানা ধরনের বিদেশি প্রাণী হতে নিয়মিত বাচ্চা পাওয়া যাচ্ছে। এর ধারাবাহিকতায় জেব্রা হতে বাচ্চা পাওয়া গেছে। ধীরে ধীরে সাফারি পার্কটি প্রাণী জন্মের মধ্য দিয়ে স্বয়ংসম্পূর্ণ হওয়ায় একটা সময় বিদেশ থেকে প্রাণী আমদানির উপর নির্ভরতা কমে আসবে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর