১৮ জুন, ২০২২ ১৬:৫৬

জামালপুরে যমুনার পানি বিপদসীমার উপরে, দেখা দিয়েছে আগাম বন্যা

জামালপুর প্রতিনিধি :

জামালপুরে যমুনার পানি বিপদসীমার উপরে, দেখা দিয়েছে আগাম বন্যা

টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা ও ব্রহ্মপুত্রসহ শাখা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় জামালপুরে নদী তীরবর্তী নিম্নাঞ্চলগুলোতে দেখা দিয়েছে আগাম বন্যা। গত কয়েকদিন ধরে টানা বর্ষণ আর উজানের নেমে আসা পাহাড়ি ঢলের কারণে যমুনা, ব্রহ্মপুত্র ও জিঞ্জিরামসহ শাখা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ১৩ সেন্টিমিটার বেড়ে বাহাদুরাবাদ পয়েন্টে বিপদসীমার ১৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে জামালপুরের ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জ উপজেলার নদী তীরবর্তী নিম্নাঞ্চলগুলোতে আগাম বন্যা দেখা দিয়েছে। এসব এলাকায় এখনো ঘরে পানি প্রবেশ না করলেও চারদিকে পানি প্রবেশ করায় তারা পানিবন্দি হয়ে পড়েছে মানুষ। 

পানি বৃদ্ধি অব্যাহত থাকলে খুব দ্রুত সময়ের মধ্যে এসব এলাকার মানুষকে ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে হবে, সেইসাথে বিশুদ্ধ পানি এবং খাদ্য সংকটেও পড়বে দুর্গতরা। জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু সাঈদ জানিয়েছেন, আসামে অতি বৃষ্টি এবং বন্যার কারণে আমাদের এখানে আগাম বন্যা দেখা দিয়েছে। আগামী ২০ তারিখের পর থেকে আসামে বন্যা পরিস্থিতির উন্নতি হবে বলে জেনেছি- আশা করি তখন আমাদের এখানেও উন্নতি হবে এবং এক সপ্তাহের মধ্যে বন্যার পানি বিপদসীমার নিচে নেমে আসবে। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর