১৩ আগস্ট, ২০২২ ২০:১৪

৩০ বছর পর দখলমুক্ত সরকারি জয়গাছি খাল

বাগেরহাট প্রতিনিধি

৩০ বছর পর দখলমুক্ত সরকারি জয়গাছি খাল

বাগেরহাট সদর উপজেলার বেমরতা ইউনিয়নের সরকারি রেকর্ডীয় জয়গাছি খালের অবৈধ নেট-পাটা ৩০ বছর পর অপসারণ করা হয়েছে। 

শনিবার দুপুরে বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম প্রায় ৪ কিলোমিটার লম্বা এই খালের মধ্যে থাকা নেট-পাটা ও অবৈধ বাঁধ অপসারণের নির্দেশ দেন। 

এ সময় শ্রমিকরা খালের মধ্যে থাকা সকল নেট-পাটা ও অবৈধ বাঁধ অপসারণ করেন। দীর্ঘ ৩০ বছর পরে এলাকার গুরুত্বপূর্ণ এই খাল দখলমুক্ত হওয়ায় আনন্দ প্রকাশ করেছেন স্থানীয়রা। খাল দখলমুক্ত হবার পর জাল দিয়ে মাছ ধরছেনও এলাকাবাসী।

স্থানীয় বাসিন্দা আফজাল শেখ বলেন, মনের মধ্যে একটা চাপা কষ্ট ছিল আমাদের। সরকারি খাল হওয়ার পরেও আমরা এই খালে কখনও নামতে পারতাম না, মাছ ধরতে পারতাম না। খাল দিয়ে এলাকার পানিও নামতে পারত না। প্রশাসনের পক্ষ থেকে খাল কাটায় এলাকার সবাই অনেক খুশি হয়েছে। সবাই মিলে আনন্দ উল্লাস করে খালে মাছও ধরেছি।  

স্থানীয় বাসিন্দা কামাল হওলাদার বলেন, আজ ইউএনও স্যার হঠাৎ করে এসে খালটি অবমুক্ত করে দিয়েছেন, আমরা এলাকাবাসি অনেক খুশি হয়েছি। এখন আর আমাদের জলাবদ্ধতার শিকার হতে হবে না। এ জন্য আমরা প্রশাসনের প্রতি কৃতজ্ঞতা জানাই।

বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম বলেন, বিভিন্ন মাধ্যমে জয়গাছি খালের অবৈধ দখলের বিষয়টি আমার নজরে আসে। স্থানীয় জনপ্রতিনিধি ও এলাকাবাসীকে সাথে নিয়ে জয়গাছি খালের সকল বাঁধ অপসারণ করা হয়েছে। পানির স্বাভাবিক প্রবাহ নিশ্চিত ও জলাবদ্ধতা নিরসনে বাগেরহাট সদর উপজেলায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর