২১ অক্টোবর, ২০২২ ১২:৩৩

প্রাথমিক শিক্ষা প্রসারে পুরস্কার পাচ্ছেন কুমিল্লার ডিসি ও ইউএনও

কুমিল্লা প্রতিনিধি

প্রাথমিক শিক্ষা প্রসারে পুরস্কার পাচ্ছেন কুমিল্লার ডিসি ও ইউএনও

ডিসি মোহাম্মদ কামরুল হাসান (বামে) ও ইউএনও শুভাশিষ ঘোষ

প্রাথমিক শিক্ষার প্রসার ও ঝরে পড়া রোধে ভূমিকা রাখায় চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ জেলা প্রশাসক (ডিসি) হয়েছেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। একই সাথে চট্টগ্রাম বিভাগে শ্রেষ্ঠ ইউএনও হয়েছেন ওই জেলার সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিষ ঘোষ।

বৃহস্পতিবার বিকালে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয় থেকে বিভাগীয় কমিশনার স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি নিশ্চিত করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার শুভাশিষ ঘোষ বলেন, ২০২০ সালে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করি। তখন চারদিকে করোনার ভয়াবহ অবস্থা। স্কুল বন্ধ থাকায় বাড়তে থাকে প্রাথমিকে ঝরে পড়া। দাফতরিক কাজের পাশাপাশি চিন্তা করি কীভাবে শিক্ষার্থীদের স্কুলমুখি করা যায়। সে লক্ষ্যে যেসব স্কুলে ঝরে পড়ার হার বেশি সেগুলোর তালিকা ধরে কাজ করি।”

তিনি আরও বলেন, “অনলাইন ক্লাস চালু রাখি। শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের কাছে যাই। তাদের সমস্যা শুনি। সে অনুযায়ী কাজ করি। পাশাপাশি মুক্তিযুদ্ধের সময়কার একটি পরিত্যক্ত স্কুলকে শিক্ষা জাদুঘর হিসেবে প্রতিষ্ঠা করি। কোটবাড়ি সালমানপুরে ত্রিপুরাদের জন্য তাদের মাতৃভাষা ককবরক স্কুল প্রতিষ্ঠা করি। ককবরক ভাষায় বই ছাপিয়ে শিক্ষার্থীদের হাতে তুলে দিই। সম্ভবত এসব কাজের স্বীকৃতি দেওয়া হয়েছে। এই স্বীকৃতি প্রাপ্তিতে উপজেলাবাসীসহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।”

কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বলেন, “যেকোনও স্বীকৃতি কাজের গতি বৃদ্ধি করে। আমার এই প্রাপ্তি মূলত টিম ওয়ার্ক। সবার সম্মিলিত প্রচেষ্টায় সফল হওয়া যায়। আরও কাজ করতে চাই। সারাদেশে যেন কুমিল্লা রোল মডেল হয়।”

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর