১ ফেব্রুয়ারি, ২০২৩ ১২:০৭

কালুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যেন ময়লার ভাগাড়

রাজবাড়ী প্রতিনিধি

কালুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স যেন ময়লার ভাগাড়

রাজবাড়ীর কালুখালী উপজেলার ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে-বাহিরে মলয়া আবর্জনার ভাগাড়। হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে রয়েছে অনিয়মের অভিযোগ। যেখানে-সেখানে ময়লা থাকায় হাসপাতালের রোগীদের দুর্গন্ধ সহ্য করতে হচ্ছে। 

পরিস্কার-পরিচ্ছন্নতা কর্মীর স্বল্পতায় কমপ্লেক্সে ভবনের ভেতরে-বাইরের বিভিন্ন স্থানে ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। ব্যবস্থাপনা ঠিকমতো থাকলে হাসপাতালটি ঝকঝকা থাকতো বলে মনে করেন সেবাগ্রহীতারা।

কালুখালীর ২ লক্ষাধিক মানুষের চিকিৎসা সেবার নিকটকম কালুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। হাসপাতালের ভবনের সিরিতে, বারান্দা, ওয়ার্ডের সব জায়গার ময়লা-আবর্জনা। কর্মকর্তাদের বাথরুম ছাড়া সবগুলো বাথরুথ ব্যবহারের অনুপযোগী। ওয়ার্ডের ভেতরের ময়লা থেকে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। তাছাড়া হাসপাতালে নেই পর্যাপ্ত চিকিৎসক ও প্রয়োজনীয় যন্ত্রপাতি। রয়েছে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ। সামান্য সমস্যায় পাঠিয়ে দেওয়া হয় জেলা সদর হাসপাতাল সহ পার্শ্ববর্তী জেলার হাসপাতালে। অথচ হাসপাতালে চিকিৎসক রয়েছেন ১২ জন।  

হাসপাতালে সেবা নিতে আসা রতনদিয়া ইউনিয়নের বাসিন্দা মো. আকমল হোসেন (৪২) বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমরা এই স্বাস্থ্য কমপ্লেক্সে সেভাবে চিকিৎসা সেবা পাইনা। ওয়ার্ডের মধ্যে ময়লা-আবর্জনা থাকে। বাথরুম ব্যবহার করা যায় না। 

নাম প্রকাশ না করার শর্তে একজন সেবিকা বলেন, আমরা দুর্গন্ধের কারণে ওয়ার্ডের আশে-পাশে থাকতে পারি না। মাস্ক পড়ে ভেতরে আসতে হয়। তবু নাকে দুর্গন্ধ আসে।

গতকাল মঙ্গলবার দুপুর ৩টার দিকে রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জিল্লুল হাকিম হঠাৎ করে হাসপাতাল পরিদর্শনে আসেন। এসে প্রাথমিকভাবে তিনি জরুরী বিভাগের চিকিৎসক, আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) কাউকে পাননি। ঘণ্টাখানেক পরে আসেন জরুরী বিভাগের চিকিৎসক। এরপর বাসা থেকে আসেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। এসময় স্থানীয় এমপির সামনে সেবা নিতে রোগী ও তাদের স্বজনরা ক্ষোভ প্রকাশ করেন।

কালুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. ফারজানা ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, হাসপাতালে কিছু সমস্যা রয়েছে। বিশেষ করে পরিছন্নতা কর্মীর চরম সংকট। হাসপাতালের বিভিন্ন স্থানে ময়লা জমে থাকে। এগুলো সমাধানের চেষ্টা করা হচ্ছে।

রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি ও রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা জিল্লুল হাকিম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে বিস্তর অভিযোগ রয়েছে। আমি সরেজমিনে মঙ্গলবার হাসপাতাল পরিদর্শন করেছি। যেসব সমস্যা রয়েছে সেগুলো সমাধানের নির্দেশ দেওয়া হয়েছে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর