২৩ মে, ২০২৪ ১৯:৪০

ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগে বিক্ষোভ

কিশোরগঞ্জ প্রতিনিধি

ভুল চিকিৎসায় শিশুর মৃত্যুর অভিযোগে বিক্ষোভ

কিশোরগঞ্জে ভুল চিকিৎসায় সামীম ইয়াসার আফফান (প্রায় ৫ বছর) নামে এক শিশুর মৃত্যুর অভিযোগে বিক্ষোভ মিছিল ও সিভিল সার্জনের কাছে স্মারকলিপি দিয়েছে এলাকাবাসী। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে শহরের বটতলা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে কালেক্টরেটের সামনে দিয়ে সিভিল সার্জনের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি প্রদান করে।
স্মারকলিপিতে অভিযোগ করা হয়, গলা ব্যথা, ঠাণ্ডা ও কাশিতে আক্রান্ত হলে গত ২৪ এপ্রিল আফফানকে শহরের মেডিল্যাব হেলথ সেন্টারে নিয়ে নাক. কান, গলা বিষয়ের চিকিৎসক মুহাম্মদ তৌফিকুল ইসলাম সুমনের স্মরণাপন্ন হন অভিভাবকরা। চিকিৎসক সুমন রোগী দেখে বুকের এক্সরে ও রক্তের কয়েকটি টেস্ট করানোর কথা বলেন।

পরদিন টেস্টের রিপোর্টগুলো দেখে চিকিৎসক সুমন ও এ্যানেসথেসিয়ার চিকিৎসক আবু তাহের মিঞা শিশুটির টনসিল ও অ্যাডিনয়েড অপারেশনের পরামর্শ দেন। অপারেশন করা না হলে শিশুটির চরম ক্ষতি হবে বলেও ভয় দেখান তারা। তার অভিভাবকরা দুটি অপারেশন একত্রে চলবে কিনা জিজ্ঞাসা করলেও অপারেশন করলে সবকিছু ঠিক হয়ে যাবে বলে আশ্বাস দেন তারা। ২৫ এপ্রিল রাতে শিশুটির অপারেশন করা হয়। অপারেশনের পর তার শ্বাসকষ্ট দেখা দেয়। পরে তাকে অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়। পরদিন শ্বাসকষ্ট প্রকট আকার ধারণ করলে সংশিষ্ট চিকিৎসকরা তাকে দ্রুত রাজধানীর স্কয়ার হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন। ২৬ এপ্রিল রাতে তাকে স্কয়ারে নিয়ে গেলে রোগীকে মুমূর্ষু অবস্থায় দেখে রাখতে রাজি হননি তারা। পরে তাকে মহাখালীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করানো হয়। সেখানে আফফানের টেস্টের রিপোর্ট দেখে শিশুটি নিউমোনিয়ায় আক্রান্ত বলে জানান চিকিৎসক। এ অবস্থায় শিশুটির অপারেশন করার সিদ্ধান্ত দায়িত্বশীল চিকিৎসকের কাছে কাম্য নয় বলে মতামত দেন। দীর্ঘ ২১ দিন সেখানে চিকিৎসাধীন থেকে গত ১৭ মে শিশুটি মারা যায়। 

স্মারকলিপিতে অভিযুক্ত ডা. তৌফিকুল ইসলাম সুমন ও ডা. আবু তাহের মিঞার বিরুদ্ধে আগামী সাত কর্মদিবসের মধ্যে দৃষ্টান্তমূলক শাস্তিস্বরূপ চিকিৎসকের রেজিস্ট্রেশন বাতিলের ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।
কর্মসূচিতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।
এ ব্যাপারে সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম জানান, ঘটনার বিবরণ জানিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর