Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ১১ জুলাই, ২০১৯ ১৭:৫৮
আপডেট : ১১ জুলাই, ২০১৯ ২১:০২

ধোনির 'রান আউট' নিয়ে বিতর্ক, নেট দুনিয়ায় নিন্দার ঝড়

অনলাইন ডেস্ক

ধোনির 'রান আউট' নিয়ে বিতর্ক, নেট দুনিয়ায় নিন্দার ঝড়

শেষ দুই ওভারে তখন ৩১ রান দরকার। ব্যাটিংয়ে তখন মহেন্দ্র সিং ধোনি। ৪৯ ওভারের প্রথম বলেই লকি ফার্গুসনকে পয়েন্টের উপর দিয়ে বিশাল ছক্কা হাঁকিয়েছেন। ওভারে দ্বিতীয় বলে কোনো রান আসেনি। ১০ বলে তখন ২৫ রান দরকার। তিন নম্বর বলটা বাউন্সার হওয়ায় কোনো মতে ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগ অঞ্চলে পাঠিয়ে দু’রান নিতে গিয়েছিলেন ধোনি। আর তখনই মার্টিন গাপটিলের সরাসরি থ্রোতে রানআউট হন তিনি। ভারতীয়রা মনে করেন, সে সময় ধোনি আউট না হলে ফিনিশার ধোনি ম্যাচটি বের করে নিয়ে আসতেন।

১৮ রানে ভারত জয়ের পর কিউই অধিনায়ক কেন উইলিয়ামসনও স্বীকার করলেন, ধোনির রান আউট হওয়াই ম্যাচ ঘুরিয়ে দিয়েছে। কিন্তু এ রান আউট নিয়ে শুরু হয়েছে বিতর্কও ৷ 

সোশ্যাল মিডিয়ায় একটা গ্রাফিক্স ছড়িয়ে পড়েছে, যা দেখে আম্পায়ারের দিকেই আঙুল তুলছেন ভারতীয়রা। তাদের দাবি, ম্যাচের সে মুহূর্তে তৃতীয় পাওয়ার প্লে চলছিল, যখন নিয়ম অনুযায়ী ৩০ গজের বাইরে পাঁচজন ফিল্ডার রাখতে হবে। কিন্তু ফার্গুসনের ওই ডেলিভারির (৪৮.৩) আগে টিভিতে একটি গ্রাফিক্স দেখানো হয় ৷ যেখানে দেখা যায়, নিউজিল্যান্ডের ৬ জন ফিল্ডার ৩০ গজের বাইরে। 

এখানেই ভারতীয় দাবি, বাউন্ডারি সীমানায় ৬ জন খেলোয়াড় রাখার সুবিধা থেকেই ধোনিকে ওই বলে ২ রান নিতে দেয়নি নিউজিল্যান্ড। বরং রান আউট হতে হয় ধোনিকে। তাদের আরও দাবি, আম্পায়ার যদি বলটি নো বল ঘোষণা দিতো, তাহলে ২ রান নেওয়ার ঝুঁকি নিতেন না ধোনি। নো বল থেকে অতিরিক্ত একটি রান যোগ হতো। সেক্ষেত্রে নিজে স্ট্রাইক রেখে, পরের বলে ছক্কা হাঁকানোর চেষ্টা করতেন ধোনি। এবং সেটা কাজে লেগে গেলে ম্যাচের ফল অন্যরকম হতো পারতো। 

যদিও অন্য একটি পক্ষের মতে, মাঠে ৩০ গজের বাইরে তখন ৫ জন খেলোয়াড়ই ছিল। বিতর্কিত করার জন্যই মূলত এভাবে গ্রাফিক্সে ভুল দেখিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেওয়া হয়েছে। যাই হোক, ওই গ্রাফিক্স নিয়ে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো নিন্দার ঝড় বইয়ে দিচ্ছে ভারতীয়রা।

বিডি-প্রতিদিন/১১ জুলাই, ২০১৯/মাহবুব

 


আপনার মন্তব্য