শিরোনাম
প্রকাশ : ২১ জুলাই, ২০১৯ ১৮:৪৮

ওয়েস্ট ইন্ডিজ সফরে নেই ধোনি-পান্ডিয়া, টেস্ট দলে নতুন মুখ সাইনি

অনলাইন ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজ সফরে নেই ধোনি-পান্ডিয়া, টেস্ট দলে নতুন মুখ সাইনি
ফাইল ছবি

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরকে সামনে রেখে আজ রবিবার তিন ফরম্যাটের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ক্যারিবীয় সফরে না যাওয়ার কথা আগে থেকেই জানিয়ে দিয়েছিলেন সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তাই তিন ফরম্যাটের কোনোটিতেই নেই ধোনি। এছাড়া বিশ্রাম দেয়া হয়েছে অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়াকে। 

বিশ্বকাপের মাঝপথে ইনজুরির কারণে দল থেকে বাদ পড়া ওপেনার শিখর ধাওয়ান আছেন ওয়ানডে ও টি-২০ দলে। ইনজুরি থেকে সুস্থ হয়ে এক বছর পর টেস্ট দলে ফিরেছেন উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। নতুন মুখ হিসেবে তিন ফরম্যাটের দলে সুযোগ পেয়েছেন ডান-হাতি পেসার নাভেদ সাইনি। তিন ফরম্যাটেই ভারতকে নেতৃত্ব দিবেন বিরাট কোহলি।

ওয়েস্ট ইন্ডিজ সফরে না যাবার কথা শনিবারই বোর্ডকে জানিয়ে দেন ধোনি। ভারতীয় টেরিটোরিয়াল আর্মির প্যারাসুট রেজিমেন্টের অনারারি লেফটেনেন্ট কর্নেল ধোনি। ওয়েস্ট ইন্ডিজ সফরে না গিয়ে আগামী দুই মাস নিজের রেজিমেন্টে সময় দেবেন তিনি। বিসিসিআই’র ঊর্ধ্বতন এক কর্মকর্তা এ কথা জানান।

ভারতীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) ওই কর্মকর্তা জানান, ‘ধোনি নিজেই জানিয়েছেন আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে তাকে পাওয়া যাবে না। আগামী দু’মাস প্যারামিলিটারি রেজিমেন্টে সময় দেবেন ধোনি।’ তাই ধোনিকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজ সফরের তিন ফরম্যাটের দল ঘোষণা করে বিসিসিআই।

দল ঘোষণার পর ধোনির অবসর নিয়ে কথা বলেছেন প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ। তিনি বলেন, ‘অবসর তার ব্যক্তিগত ব্যাপার। কিংবদন্তি খেলোয়াড় ধোনি ভালোভাবেই জানেন, কবে অবসর নিতে হবে। আমার মনে হয় না, এই বিষয় নিয়ে আলোচনার প্রয়োজন আছে। কারণ প্রথমত, সে ক্যারিবীয় সফরে থাকছে না। দ্বিতীয়ত, তরুণদের সুযোগ দিতে আমরা ইতোমধ্যে কাজ শুরু করেছি।’

বিশ্বকাপে ভারতের পক্ষে সর্বোচ্চ উইকেটশিকারী জসপ্রিত বুমরাহকে ওয়ানডে ও টি-২০ দলে রাখেননি নির্বাচকরা। তবে টেস্ট দলে আছেন তিনি। পুরো সফরের জন্য বিশ্রাম দেয়া হয়েছে পান্ডিয়াকে।

দেড় বছর পর টেস্ট দলে ফিরেছেন সাহা। ২০১৮ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে ইনজুরিতে পড়েছিলেন তিনি। এরপর দল থেকে ছিটকে পড়েন সাহা। অবশেষে দলের প্রধান উইকেটরক্ষক হিসেবেই আবারো ফিরলেন ৩৪ বছর বয়সী সাহা। তার সাথে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে আছেন তরুণ ঋসভ পান্থ।

সর্বশেষ অস্ট্রেলিয়া সফরের মাঝপথে সাইড স্ট্রেইন ইনজুরিতে পড়েন অফ-স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। এরপর থেকে দলের বাইরে ছিলেন তিনি। তবে সাত মাস পর ওয়েস্ট ইন্ডিজ সফর দিয়ে আবারো দলে ফিরলেন এই অফ-স্পিনার। তার সাথে আরও দুই স্পিনার হিসেবে দলে আছেন রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব। অশ্বিন শুধুমাত্র টেস্টে, জাদেজা-কুলদীপ টেস্ট-ওয়ানডে দলে আছেন।

ইংল্যান্ডে শেষ হওয়া বিশ্বকাপের মাঝপথে হাতের ইনজুরিতে পড়ে দল থেকে ছিটকে পড়েন বাঁ-হাতি ওপেনার শিখর ধাওয়ান। সুস্থ হয়ে উঠায় ওয়ানডে ও টি-২০ দলে রাখা হয়েছে তাকে। ধাওয়ানের মত বিশ্বকাপের মাঝপথে পায়ের পাতার ইনজুরিতে পড়েছিলেন অলরাউন্ডার বিজয় শঙ্কর। কিন্তু এখনো সুস্থ হতে না পারায় ওয়েস্ট ইন্ডিজ সফরের বিবেচনায় আসেননি তিনি।

প্রথমবারের মত তিন ফরম্যাটের দলে সুযোগ পেয়েছেন ডান-হাতি পেসার সাইনি। প্রথম শ্রেনির ক্রিকেটে ১২০টি, লিস্ট ‘এ’তে ৬৩টি ও টি-২০তে ৩০টি উইকেট নিয়েছেন সাইনি। এ ছাড়া নতুন মুখ হিসেবে শুধুমাত্র টি-২০ দলে সুযোগ পেয়েছেন লেগ-স্পিনার রাহুল চাহার।

এদিকে, দেড় বছর পর ওয়ানডে দলে ফিরেছেন শ্রেয়াস আইয়ার। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বশেষ খেলেছিলেন তিনি। তার সাথে দলে ফিরেছেন মনিষ পান্ডিয়া ও খলিল আহমেদ।

বিশ্বকাপে তিন ম্যাচ খেলার সুযোগ পান উইকেটরক্ষক দিনেশ কার্তিক। দু’ইনিংসে মাত্র ১৪ রান করতে সক্ষম হওয়ায় ফর্ম বিবেচনায় তাই ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে সুযোগ হয়নি তার।

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনটি করে ওয়ানডে-টি ২০ ও দু’টি টেস্ট ম্যাচ খেলবে ভারত। টি-২০ দিয়ে আগামী ৩ আগস্ট শুরু হবে সফর। ওয়ানডে সিরিজ শুরু হবে ৮ আগস্ট। ২২ আগস্ট থেকে শুরু হবে টেস্ট সিরিজ।

টেস্ট দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, লোকেশ রাহুল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, হানুমা বিহারি, ঋসভ পান্থ (উইকেটরক্ষক), ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ সামি, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ ও উমেশ যাদব।

ওয়ানডে দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডিয়া, ঋসভ পান্থ (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, কেদার যাদব, মোহাম্মদ সামি, ভুবেনশ্বর কুমার, খলিল আহমেদ ও নাভেদ সাইনি।

টি-২০ দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডিয়া, ঋসভ পান্থ (উইকেটরক্ষক), ক্রুনাল পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ওয়াশিংটন সুন্দর, রাহুল চাহার, ভুবেনশ্বর কুমার, খলিল আহমেদ, দীপক চাহার ও নাভেদ সাইনি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য

close