১৯ অক্টোবর, ২০২১ ১৮:৪৭

দুর্ঘটনা এড়াতে প্লাস্টিক-রাসায়নিক শিল্প সরাতে হবে: এফবিসিসিআই সভাপতি

নিজস্ব প্রতিবেদক

দুর্ঘটনা এড়াতে প্লাস্টিক-রাসায়নিক
শিল্প সরাতে হবে: এফবিসিসিআই সভাপতি

মো. জসিম উদ্দিন

দেশের শিল্প-কারখানার সুরক্ষায় সরকারি- বেসরকারি অংশীদারিত্ব বা পিপিপির মাধ্যমে সুরক্ষা সেল গঠনের তাগিদ দিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেছেন, শিল্পকারখানায় দুর্ঘটনা এড়াতে প্লাস্টিক, রাসায়নিক ও হালকা প্রকৌশল শিল্পের স্থানান্তর বা সরানো প্রয়োজন। এজন্য সহজ শর্তে জায়গা বরাদ্দ দিতে হবে। 

আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ-বিডা আয়োজিত কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে গঠিত সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের প্রশিক্ষণে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এ সব কথা বলেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন- এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বক্তব্য দেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী।

এফবিসিসিআই সভাপতি বলেন, কোন ভবনের নকশা অনুমোদনের সঙ্গে অনেকগুলো প্রতিষ্ঠান জড়িত থাকে। কিন্তু দুর্ঘটনা ঘটলে শুধু মালিক পক্ষকে দায়ী করা হয়। দুর্ঘটনা তদন্তে বিভিন্ন কমিটি গঠন করা হয়। কিন্তু আস্তে আস্তে কমিটিগুলোর কার্যক্রম দেখা যায় না। তাই সমস্যারও সমাধান হয় না। শিল্পকারখানায় দুর্ঘটনা এড়াতে প্লাস্টিক, রাসায়নিক ও হালকা প্রকৌশল শিল্পের স্থানান্তর প্রয়োজন। 

মো. জসিম উদ্দিন বলেন, দেশ এখন আগের তুলনায় অনেক এগিয়ে গেছে। ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের তালিকায় পৌঁছানোর জন্য সরকারের নীতিমালার যথাযথ বাস্তবায়ন হওয়া দরকার। এ সময় তিনি এফবিসিসিআই’র কলকারখানার সুরক্ষা সেল থেকে সর্বাত্মক সহযোগিতার প্রদানের আশ্বাস দেন। তিনি আরও বলেন, ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার কারখানা পরিদর্শনের জন্য ১০৮টি কমিটি গঠন করা হয়েছে। পরিদর্শন কার্যক্রমে সরকারের গঠিত সেলে যেসব ব্যবসায়ীরা আছেন, তারা সঠিক ভাবে কাজ করবেন।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর