২৭ নভেম্বর, ২০২২ ১৯:২১

জাতীয় গ্রিডে যুক্ত হলো আরও ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

জাতীয় গ্রিডে যুক্ত হলো আরও ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ

জাতীয় গ্রিডে যুক্ত হলো আরও ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে নবনির্মিত ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। শনিবার রাত থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ দিচ্ছে নতুন এই ইউনিট। বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনে থাকা চারটি ও নতুন ইউনিট থেকে প্রতিদিন জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে প্রায় ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ।

আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী ও ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের প্রকল্প পরিচালক আব্দুল মজিদ জানান, নতুন প্ল্যান্টটি গ্যাসের অভাবে চালু করতে বিলম্ব হয়েছে। গত ১৫ নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়। এরপর গতকাল রাত থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। এটি ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম। তবে চাহিদা এবং গ্যাস প্রাপ্তির ওপর উৎপাদন নির্ভর করবে।

উল্লেখ্য, ২০১৮ সালে আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র নতুন ৪০০ মেগাওয়াট ক্ষমতার কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের নির্মাণ কাজ শুরু হয়। তবে করোনাসহ নানা জটিলতায় নির্ধারিত সময়ে কাজ শেষ করতে পারেনি ঠিকাদারি প্রতিষ্ঠান। পরে গত সেপ্টেম্বরের শেষ দিকে নির্মাণ কাজ শেষ হলেও গ্যাসের অভাবে উৎপাদন চালু করা যায়নি। এটি নির্মাণে ব্যয় হয়েছে ১৮০ দশমিক ৩২৫ মিলিয়ন মার্কিন ডলার।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর